মানুষের প্রতি ভালো ধারণাও ইবাদাত


প্রকাশিত: ১০:৩৫ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০১৬

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, উত্তম ইবাদাত হচ্ছে মানুষের প্রতি ভালো ধারণা রাখা। আল্লাহ তাআলা কুরআনে ইরশাদ করেছেন, ‘হে ঈমানদারগণ! তোমরা অধিক ধারণা থেকে দূরে থাক। কারণ কোনো কোনো ধারণা পাপ। আর তোমরা একজন অন্যজনের গোপনীয় বিষয় অনুসন্ধান করো না। আর একজন অন্যজনের গিবত করো না।’ (সুরা আল-হুজুরাত : আয়াত ১২) তাই বিশ্বনবীও মানুষের প্রতি খারাপ ধারণা পোষণ না করে সুধারণা পোষণ করার জন্য হাদিসে অনেক তাগিদ দিয়েছেন। যা থেকে একটি এখানে তুলে ধরা হলো-

Hadith

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা ধারণা থেকে বেঁচে থাকো। কারণ ধারণাভিত্তিক কথা সবচেয়ে বড় মিথ্যা। তোমরা একে অপরের দোষ অনুসন্ধান করো না আর তোমরা পরস্পর পরস্পরের ব্যাপারে হিংসা ও বিদ্বেষ পোষণ করো না এবং পরস্পর শত্রুতা ও দুশমনি পোষণ করো না; বরং হে আল্লাহর বান্দারা! ভাই ভাই হয়ে থাক। যেভাবে তোমাদেরকে নির্দেশ দেয়া হয়েছে। (বুখারি)

পরিশেষে...
সমাজে শান্তি ও ভ্রাতৃত্ববোধের পরিবেশ সৃষ্টি করতে পরস্পরের প্রতি সুধারণা পোষণ করার বিকল্প নেই। পাশাপাশি অপরের চরিত্র হনন থেকে বিরত থাকাও জরুরি। ঘৃণার পরিবর্তে ভালোবাসার মাধ্যমে সমাজে শান্তি প্রতিষ্ঠায় এগিয়ে আসার সবার কর্তব্য। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হীনমন্যতা ছেড়ে দিয়ে পারস্পরের প্রতি সুধারণা পোষণ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।