যে দুই ব্যক্তিকে দেখে আল্লাহ হাসবেন...


প্রকাশিত: ০৪:১৮ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৬

আল্লাহ তাআলা কত মেহেরবান যে, সময়ের ব্যবধানে হত্যাকারীর জন্যও জান্নাতের ফয়সালা দিবেন। যদিও হত্যাকারীর প্রতি রয়েছে আল্লাহর অভিশাপ। কারণ মানুষ বা মানবতার হত্যা জঘন্যতম অপরাধ। তারপরও রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালামের হাদিসে হত্যাকারীর জন্য জান্নাত লাভের কথা এসেছে। আসুন জেনে নেয়া যাক রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসখানি-

Tawbah
হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত নিশ্চয় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ তাআলা এমন দুই ব্যক্তির প্রতি (ব্যাপারে) হাসবেন, যাদের একজন অপরজনকে হত্যা করবে এবং উভয়েই জান্নাতে যাবে। তাদের একজন আল্লাহর পথে লড়াই করে শহীদ হবে। তারপর আল্লাহ হত্যাকারীর তাওবা কবুল করবেন এবং সে ইসলাম গ্রহণ করে (ইসলামের জন্য) শাহাদাত লাভ করবে। (বুখারি ও মুসলিম)

উক্ত হাদিস থেকে বুঝা যায় যে, প্রথম ব্যক্তি ইসলামের জন্য শহীদ হবে। দ্বিতীয় ব্যক্তি যে ইসলাম গ্রহণের পূর্বে মানুষকে (মুসলিম) হত্যা করবে। অতপর আল্লাহ তাআলার নিকট তাওবার মাধ্যমে ক্ষমা লাভ করে ইসলাম গ্রহণ করবে এবং ইসলামের জন্য নিজের জীবন বিসর্জন দিবে। তাওবার গুরুত্ব এত বেশি যে আল্লাহ তাআলা তাওবা কবুল করে ঐ ব্যক্তিকে শহীদি মর্যাদা দান করেন।
সুতরাং মহান রাব্বুল আলামিন আমাদের তাওবা লাভের জন্য কবুল করুন। আমিন।

এমএমএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।