তাকওয়ার অধিকারী ব্যক্তিই বেশি সম্মানিত


প্রকাশিত: ১২:০৩ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৬

সবচেয়ে সম্মানিত ব্যক্তিকে? এমন প্রশ্ন করা হয়েছিল রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে। তিনি বলেছেন, তাকওয়ার অধিকারী ব্যক্তিরাই সবচেয়ে সম্মানিত। কারণ জাহিলিয়াতের বড় বড় নেতারা আল্লাহর ভয়েই ইসলাম গ্রহণ করে যার ফলে তারা ইসলাম গ্রহণের পরে মর্যাদাবান হয়ে যান। হাদিসে এসেছে-

Hadith-Inner

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করা হলো- সবচেয়ে সম্মানিত ব্যক্তি কে? তিনি বললেন, ‘সবার চেয়ে যে বেশি আল্লাহকে ভয় করে। সাহাবাগণ বললেন, আমরা আপনাকে এ কথা জিজ্ঞাস করছি না। তিনি বললেন, আল্লাহর নবি ইউসুফ, তাঁর পিতা আল্লাহর নবি, তাঁর পিতা আল্লাহর নবি এবং তাঁর পিতা ইবরাহিম খলিলুল্লাহ। সাহাবাগণ বললেন, ‘আমরা আপনাকে এ বিষয়ে জিজ্ঞাস করছি না।’ তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘তাহলে তোমরা আরবের বিভিন্ন গোত্রের কথা জিজ্ঞাস করছো? জেনে রাখ! জাহিলিয়াতের যুগে তাদের মধ্যে যারা ভালো ছিল, তাঁরা ইসলামের যুগেও ভালো, যদি তারা বুদ্ধিমান ও জ্ঞানবান হয়ে থাকে। (বুখারি ও মুসলিম)

যারা ইসলাম গ্রহণের পূর্বে মর্যাদাবান তথা সমাজের নেতা ছিল। তারা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর ঈমান এনেছেন আল্লাহ তাআলাকে ভয় করে। তাই আল্লাহর ভয়ই তাঁদেরকে ইসলামের যুগেও অত্যাধিক সম্মানিত করেছেন।

সুতরাং দুনিয়াতে সম্মান ও ইজ্জত লাভের একমাত্র উপায়ই হচ্ছে তাকওয়া বা আল্লাহর ভয় অর্জন করা। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাকওয়াবান হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।