বিশ্বনবী লজ্জাশীলতার মূর্তপ্রতীক


প্রকাশিত: ১১:৪৩ এএম, ২৩ জানুয়ারি ২০১৬

লজ্জা ঈমানের অঙ্গ। লজ্জাশীলতা মুমিনের ভুষণ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অধিক লজ্জাশীল ছিলেন। যা তাঁর হাদিস থেকে প্রমাণ পাওয়া যায়। এখানে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের লজ্জাশীলতার কয়েকটি হাদিস তুলে ধরা হলো-

ক. হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পর্দানশীল কুমারী অপেক্ষাও অধিক লজ্জাশীল ছিলেন। তিনি যখন কোনো কিছু অপছন্দ করতে আমরা তা তাঁর চেহারা মুরাবক দেখেই বুঝে ফেলতাম। এ হাদিসটি হজরত আনাস রাদিয়াল্লাহু আনহুও বর্ণনা করেন। তিনি আরো বলেন, তিনি কুমারী অপেক্ষা অধিক লজ্জাশীল ছিলেন।

খ. হজরত সাহল ইবনে সাদ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খুব লজ্জাশীল ছিলেন। যে জিনিসিই তাঁর কাছে চাওয়া হতো, তিনি তা দিয়ে দিতেন।

সুতরাং লজ্জাশীলতা, লজ্জাবোধ মানব জীবনে জাগ্রত থাকা এবং রাখা ঈমানের অপরিহার্য দাবি। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে লজ্জাশীলতার গুণ অর্জন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।