ঈমানের প্রকৃত স্বাদ গ্রহণের উপায়


প্রকাশিত: ১১:১৩ এএম, ০২ নভেম্বর ২০১৫

দুনিয়ায় মানুষের নিকট সবচেয়ে মূল্যবান ঈমান। একজন প্রকৃত মুমিন সে তার জীবনের সব কিছুকে ত্যাগ করতে প্রস্তুত থাকে কিন্তু ঈমান থেকে এক চুল পরিমাণও বিচ্যুত হতে সে রাজি নয়। একজন মুমিনের নিকট ঈমানই সবচেয়ে বড় ও মহা মূল্যবান সম্পদ। তাইতো ঈমানদারের কাছে সমগ্র দুনিয়ার ধন-সম্পদ, রাজত্ব, ভোগ সামগ্রী তুচ্ছ ও মূল্যহীন। ঈমানের মূল বিষয় হল- আল্লাহর উপর অবিচল আস্থা ও সুদৃঢ় বিশ্বাস এবং রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর আনুগত্য করা। আল্লাহ তা‘আলা বলেন-

أَلَمۡ تَرَ كَيۡفَ ضَرَبَ ٱللَّهُ مَثَلٗا كَلِمَةٗ طَيِّبَةٗ كَشَجَرَةٖ طَيِّبَةٍ أَصۡلُهَا ثَابِتٞ وَفَرۡعُهَا فِي ٱلسَّمَآءِ - تُؤۡتِيٓ أُكُلَهَا كُلَّ حِينِۢ بِإِذۡنِ رَبِّهَاۗ وَيَضۡرِبُ ٱللَّهُ ٱلۡأَمۡثَالَ لِلنَّاسِ لَعَلَّهُمۡ يَتَذَكَّرُونَ
অর্থাৎ ‘তুমি কি দেখ না, আল্লাহ কিভাবে উদাহরণ তুলে ধরেছেন? কালিমা তাইয়েবা, যা একটি উত্তম বৃক্ষের ন্যায়, যার মূল সুস্থির আর শাখা-প্রশাখা আকাশে। সেটি তার রবের অনুমতিতে সব সময় ফল দান করে; আর আল্লাহ মানুষের জন্য নানা দৃষ্টান্ত প্রদান করেন, যাতে তারা উপদেশ গ্রহণ করে। (সুরা ইবরাহিম : আয়াত ২৪-২৫)
হাদিসে এসেছে-

عَنْ عَبَّاسِ بْنِ عَبْدِ الْمُطَّلِبِ، أَنَّهُ سَمِعَ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «ذَاقَ طَعْمَ الْإِيمَانِ مَنْ رَضِيَ بِاللهِ رَبًّا، وَبِالْإِسْلامِ دِينًا، وَبِمُحَمَّدٍ رَسُولًا
হজরত আব্বাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি আল্লাহ তাআলাকে রব, ইসলামকে জীবনবিধান ও মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে রাসুল হিসেবে শুধু ঈমান আনেনি বরং মনে প্রাণে গ্রহণ করেছেন ও সন্তুষ্ট হয়েছেন, তিনি ঈমানের প্রকৃত স্বাদ পেয়েছেন। (বুখারি ও মুসলিম)
হাদিসের আরও এসেছে-

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، عَنِ النَّبِيِّ (صعلم) قَالَ ثَلَاثٌ مَنْ كُنَّ فِيهِ وَجَدَ حَلَاوَةَ الْإِيمَانِ أَنْ يَكُوْنَ اللهُ وَ رَسُوْلُهُ أَحَبَّ إِلَيْهِ مِمَّا سِوَاهُمَا، وَأَنْ يُحِبَّ الْمَرْءَ لَايُحِبُّهُ اِلَّا لِلهِ وَ أَنْ يَكْرَهَ أَنْ يَعُوْدَ فِيْ الْكُفْرِ كَمَا يَكْرَهُ أَنْ يُقْذَفَ فِي النَّارِ -

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “তিনটি গুণ যার মধ্যে রয়েছে, সে ঈমানের স্বাদ আস্বাদন করতে পারে। ০১. আল্লাহ ও তাঁর রাসুল তার নিকট অন্য সব কিছু হতে তার নিকট অধিক প্রিয় হওয়া। ০২. কাউকে একমাত্র আল্লাহর জন্যই ভালোবাসা। ০৩. কুফরিতে প্রত্যাবর্তনকে আগুনে নিক্ষিপ্ত হওয়ার মত অপছন্দ করা। (বুখারি ও মুসলিম)

আমাদের জন্য শিক্ষা-
০১. আল্লাহর রবুবিয়াতের ওপর অবিচল আস্থা ও তাতে সন্তুষ্ট হওয়া।
০২. দুনিয়ার সবকিছুকে আল্লাহর জন্য ভালোবাসা এবং আল্লাহর জন্য ঘৃণা করা।
০৩. দুনিয়ার চাকচিক্য, মিথ্যা ও মনগড়া সব পথ ও মত থেকে দৃষ্টি ফিরিয়ে দ্বীন হিসেবে ইসলামকে জীবনের প্রতিটি ক্ষেত্রে গ্রহণ করা।
০৪. জীবনের প্রতিটি পদে পদে সুন্নাতে রাসুলের অনুসর করা।
০৫. ইসলাম গ্রহণের পর পুনরায় কুফরিতে ফিরে না যাওয়া।

সুতরাং ঈমানের প্রকৃত স্বাদ গ্রহণ করতে হলে উপরোক্ত কুরআন ও আয়াতের স্মরণ এবং বিদায় হজে আরাফাতের ময়দানে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ঐতিহাসিক বক্তব্যের ওপর প্রতিষ্ঠিত থাকা। যে ভাষণ সমগ্র বিশ্বের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত ও মানবতার জন্য একটি সোনালি দলিল। যেখানে তিনি বলেন, ‘আমি তোমাদের জন্য দু’টি অমূল্য বস্তু রেখে যাচ্ছি। যতদিন তোমরা তা শক্ত করে ধারণ করবে ততদিন তোমরা পথভ্রষ্ট হবে না, গোমরাহিতে হারিয়ে যাবে না। একটি আল্লাহর কিতাব অপরটি সুন্নাতে রাসুল। আল্লাহ তাআলা আমাদের কুরআন ও সুন্নাহর ওপর আমল করে ঈমানের পূর্ণাঙ্গ স্বাদ আস্বাদন করার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।