খলিফা নির্বাচনের উজ্জ্বল দৃষ্টান্ত


প্রকাশিত: ০৬:৪৭ এএম, ০৭ অক্টোবর ২০১৫

হজরত ওমর রাদিয়াল্লাহু আনহুর ইন্তেকালের পর কে হবে ইসলামের তৃতীয় খলিফা। কে পরিচালনা করবে ইসলামী খিলাফাত। হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু ছয় সদস্যের নাম ঘোষণা করেন। যারা হবেন পরবর্তীতে ইসলামী খিলাফতের খলিফা। এ ছয়জন খলিফা নির্বাচনী সভায় সিদ্ধান্ত গ্রহণে অপারগ হয়ে পড়েন। এ অবস্থায় কিভাবে হজরত ওসমান রাদিয়াল্লাহু আনহু খালিফা নির্বাচিত হলেন, জাগো নিউজে তা তুলে ধরা হলো-

খলিফা নির্বাচনের পটভূমি
খলিফা নির্বাচনের জন্য হজরত আলী, হজরত ওসমান, হজরত আবদুর রহমান, হজরত সাদ, হজরত তালহা ও হজরত যুবাইর রাদিয়াল্লাহু আনহুম এ ছয়জনের নাম ঘোষণা করে যান হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু। তিনি নির্দিষ্ট করে কোনো একজনের পক্ষে মতামত ব্যক্ত করে যাননি। কিন্তু নির্বাচনী সভায় তাঁদের মধ্য থেকে একজনকে খলিফা মনোনীত করতে গিয়ে ছয়জনকে নিয়ে ছয়টি ভিন্ন ভাগের সৃষ্টি হয়। যার ফলে আলোচনা অচল হয়ে পড়ে।

খলিফা নির্বাচনের আলোচনা সভা
অবশেষে হজরত যুবাইর রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি হজরত আলী রাদিয়াল্লাহু আনহুর পক্ষে আমার দাবি ত্যাগ করলাম। বাকি রইলো পাঁচ জন। হজরত তালহা রাদিয়াল্লাহু আনহু বললেন, খিলাফতের মহান দায়িত্ব বহনে আমি অক্ষম। সুতরাং আমার দাবি হজরত ওসমান গণি রাদিয়াল্লাহু আনহুর ওপর অর্পন করলাম। বাকি থাকলো চারজন। হজরত সাদ রাদিয়াল্লাহু আনহু বললেন, আমি মনে করি খিলাফতের যোগ্য ব্যক্তি হলেন হজরত আবদুর রহমান ইবনে আওফ রাদিয়াল্লাহু আনহু। তাই আমি আমার দাবি পরিত্যাগ করে তাঁকে সমর্থন করলাম। এ পর্যায়ে খিলাফতের দাবিদার রইলেন তিনজন। তারা হলেন- হজরত আলী, হজরত ওসমান ও হজরত আবদুর রহমান ইবনে আওফ। খলিফা নির্বাচনের সমস্যা ছয় থেকে তিনে এসে স্থির হলো। খলিফা নির্বাচনে কোনো রকম সিদ্ধান্ত ছাড়াই সেদিনের বৈঠক শেষ হলো।

পরামর্শ
হজরত আবদুর রহমান ইবনে আওফ রাদিয়াল্লাহু আনহুর পেরেশানি বেড়ে গেল। তিনি চিন্তা করে দেখলেন, এভাবে ইসলামী খিলাফতের মসনদ একদিনও খালি থাকা উচিত নয়। তিনি চলে গেলেন হজরত আলী রাদিয়াল্লাহু আনহুর নিকটে। বললেন, আমি চাই আপনি খলিফা হোন এবং অতিসত্বরই একটি সভা আহবান করে আপনাকে খলিফা ঘোষণা করি। তিনি বললেন, ইসলামী খিলাফতের মসনদ একদিনও খলিফাহীন থাকা আমিও পছন্দ করি না। আপনার প্রস্তাব অতি উত্তম। হজরত আলী রাদিয়াল্লাহু আনহু সম্পদ ও সম্মানের প্রতি ছিলেন ভিত, বিনম্র ও শ্রদ্ধাশীল। তিনি বললেন খিলাফতের গুরুদায়িত্ব আমার জন্য অনেক বড় বোঝা। আসুন কালই আমরা হজরত ওসমান রাদিয়াল্লাহু আনহুকে  খলিফা হিসেবে মনোনীত করি।

খলিফা ঘোষণা
হজরত আলী রাদিয়াল্লাহু আনহুর প্রস্তাবেই কাজ হলো। পরবর্তী দিনের সভায় তিনি হজরত ওসমান রাদিয়াল্লাহু আনহুকে ইসলামী খিলাফতের খলিফা ঘোষণা করলেন। খলিফা নির্বাচিত হলে হজরত ওসমান রাদিয়াল্লাহু আনহু।

পরিশেষে...
হজরত ওসমানের খলিফা নির্বাচন ইসলামী খিলাফত পেয়েছে এক অনন্য উজ্জ্বল দৃষ্টান্ত। যা ত্যগের এক বিরল দৃষ্টান্ত। বিশ্ব মানবতার জন্য রয়েছে উত্তম শিক্ষা। আমাদের প্রতিটি কাজ-কর্মে পরামর্শের আলোকে আত্মত্যাগের প্রতি শ্রদ্ধাশীল হই। আল্লাহ আমাদের কবুল করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।