মুসলমানের জন্য শ্রেষ্ঠ উপদেশ


প্রকাশিত: ১০:৫১ এএম, ০৬ অক্টোবর ২০১৫

আল্লাহ তাআলা মানুষের জন্য সমগ্র কুরআন নাজিল করেছেন। যার প্রধান তাফসিরকারক হলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তিনি মানুষের জন্য দিয়েছেন অগণিত অসংখ্য উপদেশ। তা থেকে একটি জাগো নিউজে তুলে ধরা হলো-
عَنْ ابْنِ عَبّاسِ قَالَ : كُنْتُ خَلْفَ رَسُوْلِ اللهِ صَلي الله عَلَيهِ وَ سَلم يَوْمًا فَقَالَ : يَا غُلَامُ اِنِّي اُعَلِّمُكَ كَلِمَاتٍ : اِحْفَظِ اللهَ يَحْفَظُكَ- اِحْفَظِ اللهَ تَجِدْهُ تُجَاهَكَ اِذَا سَأَلْتَ فَاسْءلِ اللهَ وَ اِذَا اسْتَعَنْتَ فَاسْتَعِنْ بِاللهِ – وَاعْلَمْ أَنَّ الْاُمَّةَ لَوِجْتَمَعَتْ عَلَي أَنْ يَنْفَعُوْكَ بِشَيْءٍ لَمْ يَنْفَعُوْكَ اِلَّا بِشَيْءٍ قَدْ كَتَبَهُ اللهُ لَكَ وَ لَوِاجْتَمَعُوْا عَلَي اَنْ يَضُرُّوْكَ بِشَيْءٍ لَمْ يَضُرُّوْكَ اِلَّا بِشَيْءٍ قَدْ كَتَبَهُ اللهُ عَلَيْكَ – رُفِعَتِ الْأَقْلَامُ وَ جَفَّتِ الصُّحُفُ - ترميذي
হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন আমি একদিন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পিছনে (আরোহী) ছিলাম। তিনি বলেন, হে বালক! আমি তোমাকে কিছু কালিমা শিখিয়ে দিচ্ছি, ‌আল্লাহ তাআলার বিধি-বিধানের হিফাজত করবে। তাহলে তিনি তোমার হিফাজত করবেন। আল্লাহ তাআলা সন্তুষ্টির ব্যাপারে সর্বদা খেয়াল রাখবে, তাহলে তাঁকে তুমি তোমার সামনে পাবে। যখন সাহায্যের প্রয়োজন হবে তখন আল্লাহ তাআলার কাছে সাহায্য চাইবে। (গোটা দুনিয়ার) সব লোক যদি তোমার উপকার করতে একত্রিত হয়, তবে আল্লাহ তাআলা তকদিরে রেখেছেন যা লিখে রেখেছেন সে টুকু ছাড়া অন্য কোনো উপকার তারা কেউই তোমাকে করতে পারবে না। আর সব লোক যদি একত্রিত হয়ে তোমার ক্ষতি করতে চেষ্টা আল্লাহ তাআলা তোমার তকদিরে যা নির্ধারণ করে রেখেছেন, তাছাড়া কোনো ক্ষতিই করতে পারবে না। কেননা কলম উঠিয়ে নেয়া হয়েছে, কাগজগুলো শুকিয়ে গেছে। (তিরমিজি)

উপরোক্ত হাদিসের আলোকে আল্লাহর বিধি-বিধানের হিফাজত করে আমরা যেন আল্লাহর সন্তুষ্টি অর্জন এবং আল্লাহর সাহায্য পেতে পারি। আল্লাহ তাআলা আমাদের সব ধরনের অনিষ্ট থেকে নাজাত পেতে পারি। আল্লাহ তাআলা আমাদের সে হিম্মত দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।