দুঃখ ও সংগ্রামের মাঝে ফিলিস্তিনিদের ঈদ উৎসবের খণ্ডচিত্র

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ১৭ আগস্ট ২০১৯

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনিদের মসজিদে আকসায় ঈদের নামাজ পড়ার পক্ষ-বিপক্ষ সংবাদ প্রকাশ পেয়েছে। মসজিদে আকসায় নামাজ পড়ার পক্ষ-বিপক্ষ মতামত কোনোটিই ঈদ উল আজহা উদযাপন রুখতে পারেনি।
Eid
অস্ত্রের নলের মুখে মসজিদে আকসায় নামাজ পড়তে না পারলেও ফিলিস্তিনের বিভিন্ন অঞ্চলে অনুষ্ঠিত হয়েছে পবিত্র ঈদ উল আজহার নামাজ ও উৎসব।
Eid
ফিলিস্তিনিদের ঈদের এসব নিরানন্দ ছবি ও উৎসবের ছবি প্রকাশ পেয়েছে বিশ্বের বিভিন্ন গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

শিশু, কিশোর, যুবক, বৃদ্ধ ও নারীদের ঈদের নামাজের এসব চিত্রে কিছু সময়ের জন্য হলেও কারো মুখে ফুটে ওঠেছে একচিলতে হাসি।
Eid
আবার অনেককেই দেখা যায় চিন্তামগ্ন। উদাস দৃষ্টি। না পাওয়া ও প্রিয়জন হারানো বেদনার হাহাকার। দেশ ও প্রিয় ভূখণ্ড হারানোর বেদনাও ফুটে উঠছে কপালের ভাজ পড়া রেখায়।
Eid
শুধু ফিলিস্তিনেই নয়। সম্প্রতি জম্মু-কাশ্মীরেও চলছে মুসলিম নিধন। কাশ্মীরের প্রধান ঈদগাহে এবার পবিত্র ঈদ উল আজহার জামাআত অনুষ্ঠিত হয়নি।

দীর্ঘদিন ধরে মজলুম ফিলিস্তিনের উপর ইসরায়েলের নির্মম নির্যাতন, বসতভিটা থেকে উচ্ছেদ ও বর্বরতায় ঈদের নামাজ ও উৎসবে নেই প্রাণ। তাদের নিরানন্দময় বিধ্বস্ত অভিব্যক্তিই প্রমাণ করে ফিলিস্তিন ভুখণ্ডেই যেন তারা আধাবন্দী। মিডলইস্ট মিররসহ অনেক গণমাধ্যমই তাদের এসব ছবি প্রকাশ করেছে।

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।