অটোমেটিক প্রেসক্রিপশন : অসুস্থ হাজিদের দুই তৃতীয়াংশ পুরুষ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা মক্কা থেকে
প্রকাশিত: ১১:১৭ এএম, ০২ সেপ্টেম্বর ২০১৮
ফাইল ছবি

পবিত্র হজ পালনের জন্য সৌদি আরবে এসে হাজার হাজার নারী ও পুরুষ অসুস্থ হচ্ছেন। গত ১৫ জুলাই থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি আরবে বাংলাদেশ হজ মেডিকেল সেন্টার ক্লিনিকে চিকিৎসা সেবা নিয়েছেন ৮৬ হাজার ৬৫১ জন।

সেখানে এ বছর স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্র (অটোমেটিকপ্রেসক্রিপশন) চালু করা হয়েছে। ১ সেপ্টেম্বর পর্যন্ত চিকিৎসা ব্যবস্থাপত্র দেয়া হয়েছে ৫৭ হাজার ২৫৬টি। যার মধ্যে পুরুষ ৭১.৮৫ ভাগ এবং মহিলা ২৮.১৫ ভাগ।

সে হিসেবে মোট রোগীর দুই তৃতীয়াংশেরও বেশি পুরুষ। হৃদরোগ ও ডায়াবেটিসসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১০৫ জনের।

মৃত মোট হাজিদের মধ্যে পুরুষ ৮৭ জন, মহিলা ১৮ জন। তন্মধ্যে মক্কায় ৬৮ জন, মদিনায় ৭ জন, জেদ্দায় ২ জন, মিনায় ১৮ জন ও আরাফাতে ১০ জন মারা যান।

চিকিৎসকরা জানান, বাংলাদেশের আবহাওয়ার সঙ্গে সৌদি আরবের আবহাওয়ার পার্থক্য হাজিদের অসুস্থ হওয়ার অন্যতম কারণ।

হোটেলে/বাসায় এসি বাইরে প্রচণ্ড রোদ, কাবা শরিফ তাওয়াফ ও ওয়াক্তের নামাজের পর জমজমের ঠাণ্ডা পানি ঘন ঘন পানসহ বিভিন্ন ধরনের চর্বিযুক্ত খাবার খেয়ে হাজিরা ঠাণ্ডা, জ্বর, কাশি, শ্বাসতন্ত্রের সংক্রমণ, ডায়রিয়া ইত্যাদি রোগে আক্রান্ত হন। তবে চিকিৎসার পর প্রায় সবাই এখন সুস্থ।

এ বছর পবিত্র হজ অনুষ্ঠিত হয় গত ২১ আগস্ট। এরপর ২৭ আগস্ট থেকে বাংলাদেশি হাজিরা দেশে ফিরতে শুরু করেছেন। ১ সেপ্টেম্বর (শনিবার) পর্যন্ত ফিরেছেন ১৮ হাজার ৬৯৩ জন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২৯টি ও সৌদি এয়ারলাইন্সের ২২টিসহ মোট ৫১টি ফ্লাইটে তারা দেশে পৌঁছান।

এমইউ/এমএমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।