রাশিয়ার সর্ববৃহৎ আখমদ কাদিরোভ মসজিদ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৭:২৮ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৭

আহমদ কাদিরোভ মসজিদটি বিশ্বের বৃহত্তম মসজিদগুলোর মধ্যে অন্যতম। মসজিদটি চেচনিয়ার রাজধানী গ্রোজনিতে অবস্থিত। ২০১৫ সালের আগে এটি ছিল রাশিয়ার সবচেয়ে বড় মসজিদ। এ মসজিদটি (The Heart of Chechnya) ‘চেচনিয়ার হার্ট’ হিসেবে পরিচিত।

Mosjid

‘আখমদ কাদিরোভ’ নামে মসজিদটির নাম করণ করা হয়েছে। আখমদ কাদিরোভ হলেন চেচনিয়া প্রজাতন্ত্রের প্রধান মুফতি এবং প্রথম প্রেসিডেন্ট। ইস্তাম্বুলের সুলতান আহমেদ মসজিদের ডিজাইনের অনুকরণে মসজিদটি নির্মিত।

Mosjid

২০০৮ সালের ১৬ অক্টোবর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উপস্থিতিতে চেচেন নেতা রমজান কাদিরোভের বক্তব্যের মাধ্যমে মসজিদটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

Mosjid

মসজিদটি অটোমান শৈলীতে নির্মিত। মসজিদটিতে ১৬ মিটার ব্যাস এবং ৩২ মিটার উচ্চতার বিশাল একটি প্রধান গম্বুজ রয়েছে। মসজিদের ৪ কোনায় ৬৩টি মিটার উচ্চতার চারটি সুউচ্চ মিনার বেষ্টিত।

Mosjid

মূল মসজিদের বাইরের বারান্দায় রয়েছে ১৭ ছোট ছোট গম্বুজ। মসজিদটির ভেতরে এবং বাইরে মার্বেল পাথরে ঢাকা। মসজিদের ভেতরের অংশে সাদা মার্বেল পাথর তার সৌন্দর্যকে আরো বাড়িয়ে দিয়েছে।

Mosjid

৫০০০ বর্গ মিটার আয়তনের মসজিদটিতে এক সঙ্গে ১০ হাজারের বেশি লোক নামাজ আদায়ে সক্ষম। ১৪ একরের বিশাল একটি সুসজ্জিত পার্কে সাজনা নদীর তীরে মসজিদটি নির্মিত।

Mosjid

আখমদ কাদিরোভ মসজিদ চেচনিয়ার রাজধানী গ্রোজনিতে ইসলামের আলোকবর্তিকা হিসেবে দাঁড়িয়ে আছে। যেখান থেকে প্রতিদিনিই ধ্বনিত হচ্ছে আল্লাহু আকবার, আল্লাহু আকবার…

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।