দেনা পরিশোধে আল্লাহর কাছে ধরনা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:১৯ এএম, ১৬ আগস্ট ২০১৭

মানুষ প্রয়োজনের তাগিদে ঋণ গ্রহণ করে থাকে। দৈনন্দিন জীবনের চলার পথে মানুষ অনেক সময় এ ঋণ পরিশোধ করতে পারে না। তাই ঋণ পরিশোধের জন্য চেষ্টার পাশাপাশি আল্লাহ তাআলার দরবারে ধরনা দেয়া ব্যতীত অন্য কোনো উপায় নেই।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ তাআলার দরবারে দেনা-পাওনা পরিশোধের তাওফিক কামনা করে ধরনা দেয়ার কথা বলেছেন।

দেনা পরিশোধের একান্ত চেষ্টা থাকলে আল্লাহ তাআলা বান্দার চেষ্টায় বরকত দান করবেন। আল্লাহ তাআলার দরবারে ধরনা দেয়ার দুটি দোয়া প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে তুলে ধরেছেন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখনই কোনো পেরেসানি অনুভব করতেন, তখনই এ দোয়া পড়তেন, যা ঋণ পরিশোধে আল্লাহর কাছে সাহায্য লাভের দোয়াও এটি-

Dena

উচ্চারণ : আল্লা-হুম্মা ইন্নি আ‘উযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আ‘ঊযু বিকা মিনাল-‘আজযি ওয়াল-কাসালি, ওয়া আ‘ঊযু বিকা মিনাল ঝুবনি ওয়াল বুখলি; ওয়া আ‘ঊযু বিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া কাহরির রিঝাল।
অর্থ : ‘হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় নিচ্ছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে; অপারগতা ও অলসতা থেকে; কৃপণতা ও ভীরুতা থেকে; এবং ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে। (বুখারি ও মুসলিম, মিশকাত)

অন্য হাদিসে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে সৎপথে হালাল উপার্জনের জন্য আল্লাহর কাছে প্রার্থনার শিক্ষা দিয়েছেন। যাতে মানুষ হালাল উপার্জনের মাধ্যমে জীবন পরিচালনা করতে পারে এবং ঋণ থেকে মুক্তি লাভ করতে পারে।

কোনো মানুষ যদি হালাল পথে উপার্জন করে, আল্লাহ তাআলা ওই ব্যক্তির উপার্জনে বরকত দান করেন। দোয়াটি হলো-

Dena

উচ্চারণ : আল্লাহুম্মাকফিনি বিহালালিকা আ’ন হারামিক; ওয়া আগনিনি বিফাদলিকা আম্মান সেওয়াক।
অর্থ : ‘হে আল্লাহ! আপনি আমাকে আপনার হালালের সাহায্যে হারাম থেকে বাঁচান। এবং আপনার অনুগ্রহ দ্বারা আপনি ব্যতীত অন্যের মুখাপেক্ষি হতে বাঁচান।’ (তিরমিজি, মিশকাত)

দেনা পরিশোধের দোয়ার ফজিলত
প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসের ওপর যথাযথ আমল করলে আল্লাহ তাআলা পাহাড়সম দেনাদারকে হাদিসে ঘোষিত দোয়ার ওসিলায় তা পরিশোধের সামর্থ্য দান করেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রথম তাঁর বিধান যথাযথ বাস্তবায়ন করার মাধ্যমে যথাযথভাবে হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। দুনিয়াতে দেনা পরিশোধের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।