ই’তিকাফে যে বিষয়গুলো পালন করা আবশ্যক


প্রকাশিত: ০৯:০১ এএম, ১৫ জুন ২০১৭

আগামীকাল (১৬ জুন, শুক্রবার) সন্ধ্যার আগেই ই’তিকাফকারীগণ মসজিদে অবস্থান গ্রহণ করবেন। ই’তিকাফকারীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ করণীয় রয়েছে। ই’তিকাফের মাসআলা-মাসায়েল থেকে কিছু তুলে ধরা হলো-

>> মুমিন বান্দাদের জন্য ২০ রমজান সূর্যাস্তের পূর্বে অর্থাৎ ইফতারের পূর্বেই ই’তিকাফের নিয়তে মসজিদে পৌঁছা আবশ্যক।

>> ই’তিকাফের জন্য নিয়ত করা আবশ্যক। এক সঙ্গে দশদিনের জন্য নিয়ত না করলে সুন্নাত ই’তিকাফ আদায় হবে না, বরং তা নফলে পরিণত হবে।

>> মাসনুন ই’তিকাফের নিয়ত করলে অবশ্যই তা পূর্ণ করা আবশ্যক। ওজর ব্যতিত তা লংঘন করা বৈধ নয়।

Vision

>> ই’তিকাফকারীর জন্য মসজিদে অবস্থানকালীন সময়ে স্ত্রী সহবাস করা হারাম। আল্লাহ বলেন- ‘আর যতক্ষণ তোমরা ই’তিকাফ অবস্থায় মসজিদে অবস্থান কর; ততক্ষণ পর্যন্ত স্ত্রীদের সাথে মেলমেশা কর না। এটা হলো আল্লাহ কর্তৃক বেঁধে দেয়া সীমারেখা।’ (সুরা বাকারা : আয়াত ১৮৭) এমনকি স্ত্রীকে চুমু খাওয়া, আলিঙ্গন করাও বৈধ নয়।

>> মাসনুন ই’তিকাফ শুরু করার পর কোনো ব্যক্তির যদি ২/১ দিন ই’তিকাফ ভঙ্গ হয় তবে ভঙ্গ দিনের ই’তিকাফ পরে কাজা করে নিতে হবে।

>> পারিশ্রমিক বা ইফতার-সাহরির বিনিময়ে ই’তিকাফ করা ও করানো কোনোটিই বৈধ নয়।

>> ই’তিকাফকালীন সময়ে কুরআন তেলাওয়াত, তাসবিহ-তাহলিল করা, দ্বীনি মাসআলা-মাসায়েল আলোচনা করা, নিজের শিক্ষা অর্জন করা এবং অন্যকে শিখানো বৈধ এবং সর্বোত্তম কাজ।

>> ই’তিকাফকালীন সময়ে চুপচাপ থাকাকে ইবাদাত-বন্দেগি মনে করে চুপ থাকলে ই’তিকাফ মাকরূহ হবে। তবে মুখের গোনাহ থেকে বিরত থাকতে চুপ থাকা বড় ইবাদত।

>> ই’তিকাফের স্থানকে ব্যবসাস্থল বানানো মাকরূহ। ওয়াজিব ই’তিকাফ ফাসিদ বা বাতিল হয়ে গেলে তার কাজা আদায় করা ওয়াজিব।

>> ই’তিকাফ নিজের কারণে ফাসিদ/বাতিল হোক অথবা হায়েজ (ঋতুস্রাব) বা নিফাসের (রক্তস্রাব) কারণে বাতিল হোক। পরবর্তীতে তা আদায় করা ওয়াজিব।

>> মহিলারা নিজেদের বাসস্থানের নির্ধারিত স্থানে কাপড় দিয়ে পর্দা টেনে ই’তিকাফে বসতে পারবে। তবে সেখানে যেন কোনো গায়রে মাহরাম তথা বেগানা পুরুষ না আসে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব পুরুষ ও নারীকে ই’তিকাফ পালনে যথাযথ বিষয়াবলী আদায় করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।