৫০০ বছরের সুপ্রাচীন স্বর্ণের কুরআন


প্রকাশিত: ০১:২৫ পিএম, ০১ জুন ২০১৭

মালয়েশিয়ায় বসবাসরত এক ভারতীয় মুসলিম ব্যক্তির নিকট প্রায় ৫০০ বছর পুরনো অটোমান সাম্রাজ্যের সময় নির্মিত স্বর্ণ পত্রে লিখিত পবিত্র কুরআনের এক খণ্ড পাণ্ডুলিপির সন্ধান পাওয়া গেছে।

৩০ বছর বয়সী ভারতের অধিবাসী মুহাম্মদ হারেস একজন ব্যাংকার। তিনি মালয়েশিয়ায় বসবাস করেন। তার নিকট বিগত ৫ বছর ধরে কুরআনুল কারিমের এ পাণ্ডুলিপিটি রয়েছে। তিনি এ স্বর্ণের পাণ্ডুলিপিটিকে তাদের পরিবারের সুখ-শান্তির প্রতীক হিসেবে দেখেন।

মুহাম্মদ হারেস বলেন, ‘পবিত্র কুরআনের স্বর্ণের এ পাণ্ডুলিপি মোট ২৮ খণ্ডে বিভক্ত। প্রত্যেক অংশে রয়েছে ১৯ থেকে ২০টি পৃষ্ঠা। প্রতিটি পৃষ্ঠায় কুরআনুল কারিমের আয়াতের ক্যালিগ্রাফি অংকিত রয়েছে।

পাণ্ডুলিপির ২৮টি অংশ ১৪টি স্বর্ণের বক্সে রাখা হয়েছে। ১৪টি বক্সের মধ্যে একটি বক্স রয়েছে ওই ব্যক্তির কাছে। আর বাকি ১৩টি বক্স রয়েছে তার স্ত্রীর ভাইয়ের কাছে।

মুহাম্মদ হারেস ২০০৯ সালে তৎকালীন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে দেখান। তিনি এগুলোকে পবিত্র কুরআন শরিফের পাণ্ডুলিপি হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন।

Vision

মুহাম্মদ হারেস ইসলামের প্রচার প্রসার এবং ইসলামিক স্টাডিজ ও সংস্কৃতিক কেন্দ্র তৈরির লক্ষ্যে স্বর্ণের পাণ্ডুলিপিটি বিক্রয় করবে। ধারণা করা হচ্ছে, ওই ব্যক্তির নিকট থাকা স্বর্ণের পাণ্ডুলিপির মূল্য প্রায় ৫৯ মিলিয়ন ডলার।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।