পবিত্র হজে কংকর নিক্ষেপের সময়সূচি নির্ধারণ


প্রকাশিত: ০১:৩০ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০১৬

কংকর নিক্ষেপের সময় জামরাগুলোতে মানুষের প্রচণ্ড ভিড় হয়। গত বছর হজের সময় এ ওয়াজিব কর্ম সম্পাদনে হতাহতের ঘটনা ঘটে। যার ফলে এবারের সৌদি হজ ব্যবস্থাপনা কমিটি বিভিন্ন দেশের হজ বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে বিশৃঙ্খলা এড়াতে এবং ভিড় কমাতে কংকর নিক্ষেপের সময়সূচি নির্ধারণ করে দিয়েছেন। খবর আরব নিউজ।

নিরাপদ ও ঝুঁকিমুক্ত কংকর নিক্ষেপের নতুন সময়সূচি হজ পালনকারীদের জন্য তুলে ধরা হলো-

১০ জিলহজ
জিলহজ মাসের ১০ তারিখ সকাল ১০টা থেকে কংকর নিক্ষেপ শুরু হবে। ভোর ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত জামরায় কংকর নিক্ষেপ নিষিদ্ধ করা হয়েছে।

১১ জিলহজ
কংকর নিক্ষেপের দ্বিতীয় দিন হলো ১১ জিলহজ। এ দিন মিনার স্থানীয় সময় ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কংকর নিক্ষেপ বন্ধ থাকবে। এ সময়ের বাইরে নিরাপদ সময়ে ভিড় ও বিশৃঙ্খলা এড়িয়ে কংকর নিক্ষেপ করতে হবে।

১২ জিলহজ
তিন ধাপে কংকর নিক্ষেপের শেষ দিন ১২ জিলহজ। এ দিন মিনার স্থানীয় সময় সকাল ১০টা ৩০ মিনিট থেকে বেলা ২টা পর্যন্ত কংকর নিক্ষেপ নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধ সময় ব্যতীত বাকি সময়ে শেষ দিনের কংকর নিক্ষেপ করবেন হজযাত্রীরা।

পরিশেষে...
সুষ্ঠু ও নিরাপদ থাকতে বিশৃঙ্খলমুক্ত সময়ে কংকর নিক্ষেপে হজ কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত সময়ে কংকর নিক্ষেপ করুন। হজের কার্যক্রমকে নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে নিজে কংকর নিক্ষেপ করুন; অন্যকে কংকর নিক্ষেপে সহযোগিতা করুন। প্রত্যেক হজযাত্রীর উচিত তাড়াহুড়ো না করে সাবধানতা অবলম্বন করা।

আল্লাহ তাআলা সকল হজযাত্রীকে নির্ধারিত সময়ে হজের ওয়াজিব কাজ কংকর নিক্ষেপ সুন্দর ও নিরাপদে সম্পন্ন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।