বার বার হজ ও ওমরা করার ফজিলত


প্রকাশিত: ১০:১৩ এএম, ১১ আগস্ট ২০১৬

আল্লাহ তাআলার সন্তুষ্টির উদ্দেশ্যে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাত মোতাবেক নির্দিষ্ট কর্মকাণ্ড নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট সময়ে করাকেই হজ বলে। আর তা হলো বছরের ৯ জিলহজ হজ থেকে ১৩ জিলহজ পর্যন্ত এ পাঁচ দিন। বছরের নির্দিষ্ট পাঁচ দিন ব্যতিত সারা বছর ওমরা আদায় করা যায়। শারীরিক ও আথির্ক সামর্থ্যবানদের জন্য জীবনে একবার হলেও হজ আদায় করা ফরজ। তাছাড়া বেশি বেশি হজ ও ওমরা পালনে রয়েছে অনেক সাওয়াব ও ফজিলত। হাদিসে এসেছে-

Hajer-Fajilat-Inner

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহ আনহু থেকে বর্ণিত, তিনি বলেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা হজ ও ওমরা একটার পর অপরটা কর; কারণ হজ ও ওমরা ঐ ভাবে অভাব ও গোনাহ দূর করে দেয় যেভাবে কামারের হাপর লোহা, সোনা ও রূপার মরিচা (জং) দূর করে। আর হজ কবুল হলে তার একমাত্র প্রতিদান জান্নাত। (তিরমিজি, মুসনাদে আহমদ)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সকল সামর্থ্যবানদের বেশি বেশি হজ ও ওমরা পালন করে তার শিক্ষা ও সুমহান আদর্শকে পৃথিবীর সর্বত্র ছড়িয়ে দেয়ার এবং ইসলামের সুমহান মতাদর্শ বিশ্ববাসীর সামনে তুলে ধরার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।