অন্যায় প্রতিহত করতে উত্তম আচরণ


প্রকাশিত: ০৭:২৭ এএম, ২৪ জুলাই ২০১৬

আল্লাহ তাআলা মানুষকে আশরাফুল মাখলুকাত হিসেবে সৃষ্টি করেছেন। কারণ একটাই, মানুষ আল্লাহ তাআলার প্রতিনিধিত্ব ও ইবাদাত-বন্দেগি করবে। মানুষের প্রতিটি কথা-কাজ, দৃষ্টি, চিন্তা, শ্বাস-প্রশ্বাসই আল্লাহর ইবাদাত। বর্তমান সময়ে ঘরে-বাইরে সবখানেই একটা ঘাত-প্রতিঘাত ও প্রতিশোধমূলক অবস্থা বিরাজ করছে। কেউ কাউকে ছাড় দিয়ে কথা বলতে চায় না। যা সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির একমাত্র কারণ।

তাই আল্লাহ তাআলা মানুষকে ধৈর্য ও সংযমের আহ্বান করেছেন বারংবার। নসিহত করেছেন মন্দ কথার জবাব উত্তম কথার দ্বারা দেয়ার জন্য। তাবেই সমাজের সর্বস্তরে বিরাজ করবে সুখ ও শান্তিপূর্ণ সহাবস্থান। মানুষের আক্রমনাত্মক মন্দ কথার উত্তরে উত্তম কথা বিনিময়ে কুরআন হাদিসের কিছু তথ্য তুলে ধরা হলো-

১. আল্লাহ বলেন-
কথায় কে উত্তম হতে পারে ঐ ব্যক্তি অপেক্ষা, যে আল্লাহর দিকে আহ্বানন করে, সৎ কর্ম করে এবং বলে আমি আত্মসমর্পণকারীদের অন্তর্ভূক্ত। ভালো এবং মন্দ সমান হতে পারে না। (মন্দ) প্রতিহত কর উৎকৃষ্টতর (আচরণ) দ্বারা। ফলে তোমার সাথে যার শত্রুতা আছে, সে হয়ে যাবে অন্তরঙ্গ বন্ধুর মতো। এ গুণের অধিকারী করা হয় কেবল তাদেরকেই, যারা ধৈর্যশীল। এ গুণের অধিকারী করা হয় কেবল তাদেরকেই যারা মহা সৌভাগ্যবান। (সুরা ফুসসিলাত : আয়াত ৩৩-৩৫)

২. অন্য আয়াতে আল্লাহ বলেন-
মন্দের মোকাবিলা কর, যা উৎকৃষ্টতর, তা দিয়ে; তারা যা বলে আমি সে সম্পর্কে বিশেষ অবহিত। (সুরা মুমিনুন : ৯৬)

৩. হাদিসে এসেছে, কতিপয় ইয়াহুদি বিশ্বনবির দরবারে এসে বললেন, ‘আস-সামু আলাইকুম’ (আপনার ওপর মরণ অভিশাপ)। এ কথা শুনে হজরত আয়িশা রাদিয়াল্লাহু আনহা রাগান্বিত হয়ে বললেন, তোমাদের ওপর মরণ অভিশাপ, তোমাদেরকে আল্লাহ অভিশপ্ত করুন এবং তোমাদের ওপর তাঁর ক্রোধ অবতীর্ণ হোক। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, হে আয়িশা! শান্ত হও। তুমি সর্বদা বিনম্রতা ও বন্ধুভাবাপন্নতা অবলম্বন করবে। আল্লাহ সকল বিষয়ে বিনম্রতা ও বন্ধুভাবাপন্নতাকে ভালোবাসেন। সাবধান! কখনোই তুমি উগ্রতা ও অভদ্রতার নিকটবর্তী হবে না। (বুখারি ও মুসলিম)

পরিশেষে...
কুরআন ও হাদিসের ভিত্তিতে এ কথা সুস্পষ্ট যে, রাগের প্রতিবাদে রাগ, গালির পরিবর্তে গালি, নিন্দার প্রতিবাদে নিন্দা ইত্যাদি ইসলামে সম্পূর্ণরূপে নিষিদ্ধ। মানুষের এ সব মন্দ আচরণের প্রতিরোধ করতে হবে উৎকৃষ্ট আচরণ দিয়ে। অথচ আমরা মানুষের মন্দ আচরণে আরো নিকৃষ্টতর মন্দ আচরণ করে থাকি। যা কুরআন-হাদিসের নীতি ও আদর্শ বিবর্জিত।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সকল মন্দ আচরণের জবাব উত্তম কথা ও আচরণের দ্বারা দেয়ার তাওফিক দান করুন। ইসলামের সৌন্দর্য গ্রহণ করার তাওফিক দান করুন। দুনিয়া ব্যাপী ইসলাম সম্পর্কে সুন্দর ও উত্তম ধারণা মানুষের মাঝে পৌছে দেয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।