মানুষের নামে মসজিদের নামকরণ করা কি জায়েজ?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০১:৩৭ পিএম, ২৪ অক্টোবর ২০২৪
ইসলামে মসজিদ নির্মাণ অত্যন্ত ফজিলতপূর্ণ কাজ

মানুষের নামে মসজিদের নামকরণ করা মৌলিকভাবে জায়েজ। সাহাবি, তাবেঈ বা কোনো আল্লাহর ওলির নামে মসজিদের নামকরণ করা যায় যেমন সমজিদে আবু বকর (রা.), মসজিদে বেলাল (রা.), ইত্যাদি।

মসজিদের জমিদাতা বা মসজিদে অর্থ দানকারী কোনো ব্যক্তির নামেও মসজিদের নামকরণ করাও জায়েজ। এভাবে কোনো মসজিদের নাম রাখা হলে তা মসজিদ বলেই গণ্য হবে এবং সেখানে নামাজসহ সকল ইবাদত-বন্দেগি করা যাবে।

তবে মসজিদে জমি বা অর্থ দাতার উচিত নিজের নামে মসজিদের নামকরণ না করা। কারণ এতে তার ইখলাস নষ্ট হতে পারে, রিয়া বা মানুষকে দেখানোর নিয়ত অন্তরে ঢুকে গিয়ে তার দানের সওয়াব নষ্ট হয়ে যেতে পারে।

মসজিদসহ অন্য যে কোনো কল্যাণকর কাজে একজন মুমিনের অংশগ্রহণ এবং অন্য সব ইবাদত হওয়া উচিত শুধু আল্লাহর সন্তুষ্টির জন্য। মানুষের সামনে নিজের নাম জাহির করার জন্য নয়। কোরআনে আল্লাহ বলেছেন, তাদেরকে নির্দেশ দেয়া হয়েছিল, তারা যেন শুধু আল্লাহর জন্য ইবাদত করে। (সুরা বায়্যিনাহ: ৫)

আরেক আয়াতে আল্লাহ বলেন, যে তার রবের সাথে সাক্ষাতের আশা করে, সে যেন সৎকর্ম করে এবং তার রবের ইবাদতে কাউকে শরিক না করে। (সুরা কাহাফ: ১১০)

মানুষকে দেখানোর জন্য আমল করলে তা আল্লাহর কাছে গ্রহণযোগ্য হয় না। আল্লাহর কাছে ওই আমলের সওয়াব নয়, বরং গুনাহ লেখা হয়। হাদিসে কুদসিতে এসেছে, আল্লাহ বলেন, আমি শরিককদের মধ্যে শিরক থেকে সবচেয়ে বেশি অভাবমুক্ত। যদি কেউ কোন আমল করে এবং তাতে আমাকে ছাড়া অন্য কাউকে শরিক করে, তাহলে আমি তাকে ও তার শিরককে তাদের অবস্থায়ই ছেড়ে দেই। (সহিহ মুসলিম: ৭২০৫)

ইসলামে মসজিদ নির্মাণ অত্যন্ত ফজিলতপূর্ণ কাজ। নবিজি (সা.) বলেছেন, যে আল্লাহর সন্তুষ্টির জন্য মসজিদ নির্মাণ করবে, আল্লাহ তাআলা তার জন্য জান্নাতে ঘর নির্মাণ করবেন। (সহিহ বুখারি: ৪৫০)

কোরআনে আল্লাহ তাআলা মসজিদ নির্মাণকে তার মুমিন-মুত্তাকিদের কাজ হিসেবে বর্ণনা করে বলেন, একমাত্র তারাই আল্লাহর মসজিদসমূহ আবাদ করবে যারা আল্লাহ ও শেষ দিনের প্রতি ইমান রাখে, নামাজ কায়েম করে, জাকাত প্রদান করে এবং আল্লাহ ছাড়া কাউকে ভয় করে না। আশা করা যায়, তারা হিদায়াতপ্রাপ্তদের অন্তর্ভুক্ত হবে। (সুরা বাকারা: ১৮)

তাই কাউকে যদি আল্লাহ তাআলা মসজিদ নির্মাণে জমি বা অর্থ দিয়ে অংশগ্রহণ করার তওফিক দেন, তার উচিত এটাকে নিজের সৌভাগ্য মনে করে শুধু আল্লাহর সন্তুষ্টির জন্যই তা করা। নাম জাহির করার নিয়ত করে মসজিদ নির্মাণে অংশগ্রহণের সওয়াব নষ্ট না করা।

ওএফএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।