ফরজ নামাজের শেষ দুই রাকাতে সুরা ফাতেহা পড়া কি ওয়াজিব?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০১:০৩ পিএম, ১৪ অক্টোবর ২০২৪
ফরজ নামাজের প্রথম দুই রাকাতে সুরা ফাতেহা পড়া ওয়াজিব

একা নামাজ আদায়কারী বা মুনফারিদ এবং ইমামের জন্য ফরজ নামাজের প্রথম দুই রাকাতে কোরআন তিলাওয়াত করা ফরজ। সুরা ফাতেহা তিলাওয়াত করা ওয়াজিব এবং সুরা ফাতেহার পর কোরআনের অন্য জায়গা থেকে কমপক্ষে ছোট তিনটি আয়াত বা বড় একটি আয়াত তিলাওয়াত করা ওয়াজিব।

তাই ফরজ নামাজের প্রথম দুই রাকাতে সুরা ফাতেহা না পড়লে বা সুরা না মেলালে সাহু সিজদা ওয়াজিব হবে।

মাগরিবের নামাজের শেষ রাকাতে এবং অন্যান্য ফরজ নামাজের শেষ দুই রাকাতে সুরা ফাতেহা পাঠ করা ওয়াজিব নয়, বরং সুন্নত। তাই এ এক/ দুই রাকাতে সুরা ফাতেহা না পড়লে বা সুরা ফাতেহার স্থানে অন্য কোনো তাসবিহ পাঠ করলে তা সুন্নতের খেলাফ হবে বটে, কিন্তু তাতে নামাজের কোনো ক্ষতি হবে না। সাহু সেজদাও ওয়াজিব হবে না।

মাগরিবের শেষ রাকাতে এবং অন্যান্য ফরজ নামাজের শেষ দুই রাকাতে সুরা ফাতেহার পর আর কেরাত না পড়াই সঠিক পদ্ধতি। কিন্তু কেউ যদি ভুল করে এ এক/ দুই রাকাতে সুরা ফাতেহার পর অন্য সুরা পড়ে, তাহলেও নামাজের ক্ষতি হবে না এবং সাহু সিজদা ওয়াজিব হবে না।

ফরজ নামাজের প্রথম দুই রাকাতের কোনো রাকাতে পরপর দুইবার সুরা ফাতেহা পড়লে সাহু সিজদা দেওয়া আবশ্যক হবে। যেহেতু প্রথম দুই রাকাতে সুরা ফাতেহার পরই সুরা মেলানো ওয়াজিব, একবার সুরা ফাতিহা পড়ার পর ভুলবশত পুনরায় সুরা ফাতেহা পড়লে সুরা মেলানোর ওয়াজিব আদায়ে বিলম্ব হয়, তাই সাহু সিজদা করা ওয়াজিব হয়। কিন্তু শেষ এক/ দুই রাকাতে সুরা ফাতেহা দুইবার পড়লেও নামাজের ক্ষতি হবে না এবং সাহু সিজদা ওয়াজিব হবে না।

প্রসঙ্গত, ইসলামি শরিয়তের পরিভাষায় সাহু সিজদা বলা হয় কোনো কারণে ত্রুটিযুক্ত হয়ে পড়া নামাজের শেষ বৈঠকে আত-তাহিয়াত পড়ে শুধু ডান পাশে সালাম ফিরিয়ে দুটি অতিরিক্ত সিজদা করাকে। সাহু সিজদার পর আবার আত-তাহিয়াত পড়ে, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়ে ডান ও বাম পাশে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হয়।

নামাজে কোনো ওয়াজিব ছুটে গেলে, কোনো ফরজ দুবার আদায় করলে, কোনো ওয়াজিব পরিবর্তন করলে এবং কোনো ফরজ বা ওয়াজিব আদায়ে দেরি হলে সিজদায়ে সাহু আদায় করতে হয়। সাহু সিজদার মাধ্যমে ওই ভুলগুলোর প্রতিবিধান হয় এবং নামাজ বিশুদ্ধ হয়ে যায়। উপরোক্ত ভুলগুলো হওয়ার পরও সাহু সিজদা আদায় না করলে ত্রুটিযুক্ত নামাজটি আবার পড়ে নেওয়া ওয়াজিব।

ওএফএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।