ইমাম বসে খুতবা দিলে কি জুমার নামাজ শুদ্ধ হবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১২:৪৯ পিএম, ০৪ অক্টোবর ২০২৪
মসজিদে নববিতে জুমার নামাজ আদায়ের দৃশ্য

খুতবার শাব্দিক অর্থ বক্তৃতা বা বক্তব্য দেওয়া। ইসলামি শরিয়তের পরিভাষায় খুতবা এমন বক্তৃতা, যাতে আল্লাহর প্রশংসা, তার একত্ববাদের ঘোষণা, আল্লাহর রাসুলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) প্রতি দরুদ এবং উপস্থিত সাধারণের প্রতি উপদেশ বিদ্যমান থাকে।

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা থেকে মদিনায় হিজরতের পর কুবার মসজিদে প্রথম জুমার নামাজ আদায় করেন। এ নামাজে তিনি নিজেই ইমামতি করেন। এ দিন জুমার নামাজের আগে তিনি দুটি খুতবা প্রদান করেন। তখন থেকেই শুক্রবারে জুমার নামাজের জামাতের আগে দুটি খুতবা প্রদানের নিয়ম প্রচলিত রয়েছে।

জুমার নামাজ শুদ্ধ হওয়ার জন্য খুতবা অপরিহার্য। খুতবা ছাড়া জুমার নামাজ আদায় হয় না। জুমার জামাতে ইমাম যদি খুতবা না দিয়ে জুমার নামাজ পড়ান, তাহলে জুমার নামায আদায় হবে না। এ রকম ভুল হয়ে গেলে এবং জুমা পুনরায় পড়া না হলে পরবর্তীতে ওই দিনের জোহরের নামাজ কাজা পড়ে নিতে হবে।

জুমআর খুতবা দাঁড়িয়ে দেওয়া সুন্নত। তবে ইমাম যদি কোনো ওজরের কারণে দাঁড়িয়ে খুতবা দিতে না পারেন, তাহলে বসে খুতবা দেওয়ারও অবকাশ আছে। হজরত ওসমান (রা.) ও হজরত মুআবিয়া (রা.) শেষ বয়সে বসে খুতবা দিতেন বলে বর্ণিত রয়েছে। তাই ইমাম বসে খুতবা দিলেও জুমার নামাজ শুদ্ধ হবে। কিন্তু ওজর ছাড়া বসে খুতবা দেওয়া সুন্নত পরিপন্থী ও মাকরুহ।

মুক্তাদি খুতবা না শুনলে তার জুমা আদায় হবে?

জুমার দিন খুতবার আগেই মসজিদে চলে যাওয়া আবশ্যক। জুমার আজানের পর দুনিয়াবি কাজকর্ম করার ব্যাপারে কোরআনে নিষেধাজ্ঞা এসেছে। দ্রুত মসজিদে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আল্লাহ বলেন, হে মুমিনগণ, যখন জুমার দিনে সালাতের জন্য আহবান করা হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের দিকে ধাবিত হও আর বেচা-কেনা বর্জন কর। এটাই তোমাদের জন্য সর্বোত্তম, যদি তোমরা জানতে। (সুরা জুমা: ৯)

জুমার আজান হয়ে গেলে মসজিদে চলে যাওয়া, সব দুনিয়াবি কাজ বন্ধ করে দেওয়া কোরআনের সরাসরি নির্দেশে ওয়াজিব বা অবশ্য কর্তব্য।

এরপরও কখনও কোনো ব্যস্ততার কারনে দেরি হয়ে গেলে, জুমার খুতবা না শুনতে পারলে জুমা আদায় হয়ে যাবে। তবে খুতবা শোনার ওয়াজিব কাজটি ছুটে যাওয়ায় জুমার নামাজের পূর্ণ সওয়াব পাওয়া যাবে না।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।