সুবহে সাদিকের পর তিলাওয়াতে সিজদা আদায় করা যাবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১০:১৫ এএম, ০১ অক্টোবর ২০২৪
ফজরের ওয়াক্তে নফল নামাজ আদায় করা মাকরুহ

সুবহে সাদিকের পর অর্থাৎ ফজরের ওয়াক্ত হয়ে যাওয়ার পর ফজরের দুই রাকাত সুন্নত ছাড়া অন্য নফল নামাজ পড়ার ব্যাপারে হাদিসে নিষেধাজ্ঞা এসেছে। এ সময় নফল নামাজ পড়া মাকরুহ। আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত, রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, সুবহে সাদিক হওয়ার পর দুই রাকাত সুন্নত ছাড়া কোনো নামাজ নেই। (মুসান্নাফে আবদুর রাজ্জাক: ৪৭৫৭)

তবে এ সময় তিলাওয়াতের সিজদা আদায় করা মাকরুহ নয়। কেউ যদি এ সময় কোরআন পাঠ করে, সিজদার আয়াত তিলাওয়াত করলে তিনি সিজদা করতে পারেন।

আসরের নামাজের পরও তিলাওয়াতের সিজদা আদায় করা যায়

আসরের ফরজ নামাজ পড়ে ফেলার পর থেকে সূর্য নিস্প্রভ ও হলুদ হয়ে যাওয়া পর্যন্ত নফল নামাজ পড়া মাকরুহ বা অপছন্দনীয়। আবু হোরায়রা (রা.) বলেন, রাসুল (সা.) আসরের পর সূর্যাস্ত পর্যন্ত নামাজ পড়তে নিষেধ করেছেন। (সহিহ মুসলিম: ১৯৫৭)

তবে এ সময়ও তিলাওয়াতের সিজদা আদায় করা মাকরুহ নয়। আসরের পর সূর্য নিস্প্রভ ও হলুদ হওয়া পর্যন্ত তিলাওয়াতের সিজদা আদায় করা যাবে।

যে সময়গুলোতে নফল নামাজ নিষিদ্ধ তথা সূর্যোদয়, সূর্যাস্ত ও দ্বিপ্রহরের সময় সিজদায়ে তিলাওয়াত আদায় করাও নিষিদ্ধ। তাই এ সময়গুলোতে তিলাওয়াতের সিজদা আদায় করা থেকে বিরত থাকতে হবে।

আগে সিজদার আয়াত তিলাওয়াত করে এ সময় সিজদা করলে সিজদা আদায়ই হবে না, পুনরায় তা আদায় করতে হবে। যদি এ সময় কারো ওপর তিলাওয়াতের সিজদা ওয়াজিব হয়, তার জন্যও এ সময় সিজদা আদায় না করে পরে আদায় করা উত্তম। তবে সে এ সময়ে সিজদা করলে তার সিজদা আদায় হয়ে যাবে।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।