নবিজির (সা.) জন্মদিবস কি ১২ রবিউল আউয়াল?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১২:২৫ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২৪
নবিজির (সা.) জন্ম হয়েছিলো মক্কায় সুবহে সাদিকের সময়

বিশ্বনবি হজরত মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) সোমবার জন্মগ্রহণ করেছিলেন এটা নিশ্চিতভাবে জানা যায়। এ ব্যাপারে সহিহ সূত্রে বর্ণিত হাদিস রয়েছে। আবু কাতাদা আনসারি (রা.) বলেন,

سُئِلَ صلى الله عليه وسلم عَنْ صَوْمِ يَوْمِ الِاثْنَيْنِ قَالَ : ذَاكَ يَوْمٌ وُلِدْتُ فِيهِ ، وَيَوْمٌ بُعِثْتُ - أَوْ أُنْزِلَ عَلَيَّ فِيهِ

রাসুলকে (সা.) প্রতি সোমবার রোজা রাখার কারণ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এ দিনে আমি জন্মগ্রহণ করেছি এবং এ দিনে আমাকে নবুওয়াত প্রদান করা হয়েছে অথবা এ দিনে আমার উপর ওহি অবতীর্ণ হয়েছে। (সহিহ মুসলিম: ১১৬২)

নবিজির (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) প্রথম জীবনীকার ইবনে ইসহাকের মতে নবিজির (সা.) জন্ম হয়েছিল হাতিবাহিনীর কাবা আক্রমণের বছর। ইমাম ইবনুল কাইয়িম (রহ.) বলেন, এটা নিশ্চিত যে রাসুল (সা.) হাতিবাহিনীর মক্কা অভিযানের বছর জন্মগ্রহণ করেন। (যাদুল মাআদ: ১/৭৬) ইবনে কাসির (রহ.) বলেছেন, এটিই অধিকাংশ আলেমদের মত। ইমাম বুখারির উস্তাদ ইবরাহিম ইবনে মুনযির, খলিফা ইবনে খাইয়্যাত, ইবনুল জাযযার, ইবনে দিহইয়াহ, ইবনুল জাওযি ও ইবনুল কাইয়িম প্রমুখ আলেমদের মতে নবিজির (সা.) জন্ম হাতিবাহিনীর মক্কা আক্রমণের বছর হওয়ার ব্যপাররে নবিজির সব জীবনীকারগণের ইজমা’ বা ঐকমত্য রয়েছে।

হাতিবাহিনীর ঘটনা ঘটেছিল ৫৭০ বা ৫৭১ খৃষ্টাব্দে। এ হিসেবে মোটামুটি নিশ্চিতভাবে বলা যায় নবিজির (সা.) জন্ম হয়েছিলো ৫৭০ বা ৫৭১ খৃষ্টাব্দে। এর মধ্যে ৫৭১ খৃষ্টাব্দ তার জন্মসন হওয়ার তথ্যটি বেশি প্রসিদ্ধ ও শক্তিশালী।

নবিজির (সা.) জন্ম তারিখ নিয়ে আলেমদের মধ্যে মতবিরোধ রয়েছে। তিনি রবিউল আউয়াল মাসে জন্মগ্রহণ করেছিলেন এ ব্যাপারে তেমন দ্বিমত নেই। কেউ কেউ তার জন্মমাস রমজান বা সফর উল্লেখ করলেও ওই মতগুলো উল্লেখযোগ্য বা শক্তিশালী নয়।

রবিউল আউয়াল মাসের কত তারিখে নবিজির (সা.) জন্ম হয়েছিল এ ব্যাপারে অবশ্য বেশ কয়েকটি মত পাওয়া যায়। এর মধ্যে বেশিরভাগ ৮, ৯, ১০ বা ১২ তারিখের কথা বলেছেন। কেউ কেউ ২ তারিখও বলেছেন। তবে রাসুলের (রা.) জন্মতারিখ ১২ রবিউল আওয়াল হওয়ার মতটি অধিকাংশ আলেমদের কাছে বেশি প্রসিদ্ধ ও গ্রহণযোগ্য। ইবনে কাসির (রহ.) বলেন, ‘অনেকের মতেই নবিজির জন্ম হয়েছিল রবিউল আউয়াল মাসের ১২ তারিখে । নবিজির (সা.) প্রথম জীবনীকার ইবনে ইসহাক এ মতটি উল্লেখ করেছেন। ইবনে আবু শাইবা তার ‘মুসান্নাফ’ গ্রন্থে এ মতটি দুজন সাহাবি জাবের (রা.) ও ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণনা করেছেন। তারা বলেছেন, ‘রাসুল (সা.) হাতিবাহিনীর মক্কা আক্রমণের বছর, ১২ই রবিউল আউয়াল, সোমবারে জন্মগ্রহণ করেন। এ দিনেই তাকে নবুওয়াত প্রদান করা হয়, এ দিনেই তার মিরাজ হয়েছিল, এ দিনেই তিনি হিজরত করেছেন এবং এ দিনেই তিনি মারা যান। অধিকাংশ আলেমদের কাছে এ মতটিই বেশী প্রসিদ্ধ।’ (আস-সিরাতুন নববিয়াহ: ১/১৯৯)

তবে কিছু মুসলিম গণিতবিদ ও জ্যোতির্বিদ গবেষণা করে বের করেছেন যে হাতিবাহিনীর মক্কা আক্রমণের বছর রবিউল আউয়াল মাসের ৯ তারিখ সোমবার ছিল। তাই তারা বলেন নবিজির জন্ম হয়েছিলো ৯ রবিউল আউয়াল মোতাবেক ৫৭১ খৃষ্টাব্দের ২০ এপ্রিল। সমকালীন প্রসিদ্ধ সিরাতগ্রন্থ ‘আর-রাহিকুল মাখতুম’-এর লেখক শফিউর রহমান মোবারকপুরিসহ সাম্প্রতিক অনেক সিরাতলেখক এ মতটিকে প্রাধান্য দিয়েছেন।

তবে ১২ রবিউল আওয়াল নবিজির (সা.) মৃত্যুদিবস হওয়ার ব্যাপারটি নিশ্চিত। একাদশ হিজরির সফর মাসের শেষ দিকে তিনি অসুস্থ হয়ে পড়েন। রবিউল আউয়াল মাসের ১২ তারিখ সোমবার সন্ধ্যায় আয়েশার (রা.) ঘরে ৬৩ বছর বয়সে নবিজি (সা.) ইন্তেকাল করেন।

তথ্যসূত্র: ইসলাম কিউএ

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।