নামাজ শেষে ‘সালাম’ বলার সুন্নত পদ্ধতি

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৪
নামাজ শেষে দুই দিকে সালাম ফেরানো ওয়াজিব

নামাজ শেষে সালাম ফেরানোর মাধ্যমে নামাজ সম্পন্ন করা ওয়াজিব। ‘আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ’ বলে প্রথমে ডানদিকে, তারপর বাম দিকে সালাম ফেরাতে হয়। আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ডান ও বাম উভয় দিকে সালাম ফেরাতেন এবং উভয় দিকেই ‘আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ’ বলতেন। (সুনানে তিরমিজি: ২৯৫)

নামাজের সালাম অর্থাৎ ‘আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ’ বলার সুন্নত পদ্ধতি হলো, সালামের শব্দগুলো অতিরিক্ত মদ না করে স্বাভাবিকভাবে উচ্চারণ করা। আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত রয়েছে, আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেছেন, সালাম ‘হাযফ’ করা সুন্নত। ইবনে মোবারক (রহ.) বলেন, ‘হাযফ’ অর্থ, সালামকে বেশি ‘মদ’ না করা (অর্থাৎ বেশি না টানা)। (সুনানে তিরমিজি: ২৯৭)

সালাম ফেরানোর সময় চেহারা কেবলা দিকে থাকা অবস্থায় সালামের শব্দ বলা শুরু করবে এবং আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বলতে বলতে চেহারা কেবলার দিক থেকে ডান দিকে ফেরাবে। দ্বিতীয় সালাম ফেরানোর সময়ও একইভাবে কিবলার দিক থেকে সালাম বলা শুরু করবে এবং আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বলতে বলতে চেহারা কেবলার দিক থেকে বাম দিকে ফেরাবে।

এ প্রসঙ্গে ইমাম নববি (রহ.) বলেন, কেবলার দিকে চেহারা থাকা অবস্থায় সালাম শুরু করবে এবং চেহারা ঘোরানো অবস্থায় সালাম সম্পন্ন করতে থাকবে। যেন চেহারা ঘোরানো শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সালামও শেষ হয়ে যায়। (আলমাজমু শরহুল মুহাজ্জাব : ৩/৪৫৮)

ওএফএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।