হাতে প্লাস্টার থাকলে যেভাবে অজু করবেন

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০১:০০ পিএম, ১০ সেপ্টেম্বর ২০২৪
অজুর সময় প্লাস্টার করা হাত মাসাহ করতে হবে

অজুর ফরজ কাজ চারটি। পুরো চেহারা ধোয়া, উভয় হাত কুনুইসহ ধোয়া, মাথা মাসাহ করা এবং উভয় পা টাখনু পর্যন্ত ধোয়া। অজুর এ চারটি ফরজের কথা কোরআনে এসেছে। আল্লাহ বলেন,

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِذَا قُمۡتُمۡ اِلَی الصَّلٰوۃِ فَاغۡسِلُوۡا وُجُوۡهَکُمۡ وَ اَیۡدِیَکُمۡ اِلَی الۡمَرَافِقِ وَ امۡسَحُوۡا بِرُءُوۡسِکُمۡ وَ اَرۡجُلَکُمۡ اِلَی الۡکَعۡبَیۡنِ

হে মুমিনগণ, যখন তোমরা নামাজের জন্য উঠবে, তখন তোমাদের মুখ ও কনুই পর্যন্ত হাত ধৌত কর, মাথা মাসাহ কর এবং টাখনু পর্যন্ত পা (ধৌত কর)। (সুরা মায়েদা: ৬)

ভেঙে যাওয়ার কারণে কারো হাতে যদি প্লাস্টার করতে হয় এবং কুনুই পর্যন্ত হাতের কোনো অংশ প্লাস্টারের নিচে ঢাকা পড়ে, তাহলে তিনি অজু করার সময় অজুর অন্যান্য অঙ্গ স্বাভাবিক পদ্ধতিতেই ধুবেন আর প্লাস্টার করা হাত মাসাহ করে নেবেন। আবদুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেছেন,

مَنْ كَانَ بِهِ جُرْحٌ مَعْصُوبٌ فَخَشِيَ عَلَيْهِ الْعَنَتَ، فَلْيَمْسَحْ مَا حَوْلَهُ، وَلاَ يَغْسِلْهُ.

অর্থাৎ কারো ক্ষতস্থান ব্যান্ডেজ করা হলে এবং তার ধৌত করলে ক্ষতি হওয়ার অশংকা হলে সে ওই জায়গাটি না ধুয়ে মাসাহ করে নেবে। (মুসান্নাফে ইবেন আবি শাইবা: ১৪৫৮)

ক্ষতস্থানে লাগানো প্লাস্টার বা যে কোনো ধরনের ব্যান্ডেজ অজুর জন্য খোলা যদি সহজ না হয় বা খুলে ধৌত করলে ক্ষত শুকাতে দেরি হওয়ার আশংকা থাকে, তাহলে অজু বা ফরজ গোসলের সময় ব্যান্ডেজ বাঁধা জায়গা ধোয়ার পরিবর্তে ব্যান্ডেজের ওপর মাসাহ করা জায়েজ হবে।

প্লাস্টার বা যে কোনো ধরনের ব্যান্ডেজের ওপর মাসাহ করার জন্য পবিত্র অবস্থায় প্লাস্টার লাগানো জরুরি নয়। তাই প্লাস্টার লাগানোর সময় যদি কারো অজু না থাকে বা গোসল ফরজ থাকে, তাহলেও পরবর্তীতে অজু-গোসলের সময় প্লাস্টারের ওপর মাসাহ করা যায়।

যে কোনো ধরনের ব্যান্ডেজের ওপর মাসাহ করার পর তা পরিবর্তন করলে অর্থাৎ যে ব্যান্ডেজের ওপর মাসাহ করা হয়েছে তা খুলে নতুন ব্যান্ডেজ লাগালে অজু বা মাসাহ ভঙ্গ হয় না। নতুন ব্যান্ডেজের ওপর মাসাহ করে নেওয়া উত্তম, জরুরি নয়। তবে যদি ক্ষতস্থান শুকিয়ে যাওয়ার কারণে ব্যান্ডেজ খোলা হয়, ওই জায়গা ধৌত করা যদি ক্ষতিকর না থাকে, তাহলে ব্যান্ডেজ খোলার পর আগের মাসাহ বাতিল হয়ে যাবে। অজু বহাল রাখতে হলে মাসাহকৃত জায়গা ধুয়ে নিতে হবে।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।