আত্মহত্যা যে কারণে ভয়াবহ পাপ

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১০:৫৬ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২৪
প্রতীকী ছবি

ইসলামে আত্মহত্যা মারাত্মক অপরাধ, বড় গুনাহ। কোরআনে আল্লাহ আত্মহত্যা করতে নিষেধ করে বলেছেন,

لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ اِنَّ اللّٰهَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا

তোমরা নিজেরা নিজদেরকে হত্যা করো না। নিশ্চয় আল্লাহ তোমাদের ব্যাপারে পরম দয়ালু। (সুরা নিসা: ২৯)

আত্মহত্যা অন্যান্য কবিরা গুনাহ বা বড় পাপসমূহের চেয়ে বেশি ভয়াবহ এ কারণে যে এ পাপে আল্লাহর ওপর ভরসাহীনতা এবং আল্লাহর রহমত থেকে নৈরাশ্য প্রকাশ পায় যা কাফের বা অবিশ্বাসীদের বৈশিষ্ট্য এবং আত্মহত্যাকারী এই পাপ থেকে ফিরে আসার, আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করার আর কোনো সুযোগ পায় না।

জীবনের শেষ মুহূর্তগুলোর কথা ও কাজ মানুষের পরিণতির জন্য গুরুত্বপূর্ণ। আত্মহত্যাকারীর জীবনের অবসান ঘটে এক বড় পাপের মাধ্যমে যে পাপ থেকে সে আর কখনোই ফিরে আসতে পারে না।

বিভিন্ন হাদিসে আত্মহত্যার কঠোর শাস্তির কথা বর্ণিত হয়েছে। আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেন, যে ব্যাক্তি কোন ধারাল অস্ত্র দিয়ে আত্মহত্যা করবে, সে অস্ত্র তার হাতে থাকবে, জাহান্নামের মধ্যে সে অস্ত্র দিয়ে সে তার পেটে আঘাত করতে থাকবে, এভাবে সেখানে সে চিরকাল অবস্থান করবে। আর যে ব্যাক্তি বিষপানে আত্নহত্যা করবে, সে জাহান্নামের আগুনের মধ্যে অবস্থান করে ওই বিষ পান করতে থাকবে, এভাবে সেখানে সে চিরকাল অবস্থান করবে। আর যে ব্যাক্তি নিজেকে পাহাড় থেকে নিক্ষেপ করে আত্নহত্যা করবে, সে ব্যাক্তি সব সময় পাহাড় থেকে নিচে গড়িয়ে জাহান্নামের আগুনে পতিত হতে থাকবে, এভাবে সে ব্যাক্তি সেখানে চিরকাল অবস্থান করবে। (সহিহ মুসলিম: ১০৯)

হাসান বসরি (রহ.) বলেন, জুনদাব (রা.) এ মসজিদে আমাদের একটি হাদিস শুনিয়েছেন, আর তা আমরা ভুলে যাইনি এবং আমরা এ আশঙ্কাও করিনা যে জুনদাব (রা.) নবিজির (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) নামে মিথ্যা বলেছেন। তিনি বলেছেন, এক ব্যক্তির শরীরে জখম ছিল, সে আত্মহত্যা করল। তখন আল্লাহ্ তা‘আলা বললেন, আমার বান্দা তার প্রাণ নিয়ে আমার সাথে তাড়াহুড়া করেছে। আমি তার জন্য জান্নাত হারাম করে দিলাম। (সহিহ বুখারি: ১৩৬৪)

এই হাদিসগুলো থেকে স্পষ্টই বোঝা যায় আত্যহত্যা মহাপাপ বা অনেক বড় গুনাহ। এ গুনাহের কারণে আখেরাতে কঠোর শাস্তির সম্মুখীন হতে হবে।

তবে আলেমদের নির্ভরযোগ্য মত অনুযায়ী আত্মহত্যাকারী মহাপাপী হলেও কাফের ও চিরজাহান্নামী নয়। ওপরে উল্লিখিত হাদিসগুলোতে এই মহাপাপে জড়িত হওয়ার ব্যাপারে মানুষকে সাবধান করা হয়েছে। আল্লাহ ইচ্ছা করলে তাকে কঠোর শাস্তি দিতে পারেন, তিনি দয়া করলে আত্মহত্যাকারী জাহান্নাম থেকে মুক্তিও পেতে পারে।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।