অনিচ্ছা থাকা সত্ত্বেও চাপে পড়ে ‘কবুল’ বললে কি বিয়ে হবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ০২ সেপ্টেম্বর ২০২৪

ইসলামে বিয়ে শুদ্ধ হওয়ার জন্য প্রাপ্তবয়স্ক কনের অনুমতি নেওয়া জরুরি এবং বিয়ের আকদের সময় কনেপক্ষ থেকে ইজাব করা হলে বা প্রস্তাব দেওয়া হলে বরের ‘কবুল করলাম’ বলে তা গ্রহণ করা জরুরি।

কনের সম্মতি নিয়ে দুজন সাক্ষীর উপস্থিতিতে কনের অভিভাবক যদি নিজে বা যিনি বিয়ে পড়াবেন তার মাধ্যমে প্রস্তাব দেয় এবং বর ‘কবুল করলাম’ বলে, তাহলে বিয়ে হয়ে যাবে। মুখে ‘কবুল’ বলাটাই বরের সিদ্ধান্ত ধর্তব্য হবে। মুখে কবুল বলার পর ‘অন্তরের অনিচ্ছা’ বা কোনো ধরনের ‘চাপ থাকা’র দাবি গ্রহণযোগ্য নয়। আল্লাহ রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ الطَّلَاقُ وَالنِّكَاحُ وَالرَّجْعَةُ
তিনটি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়; সেগুলো হলো, তালাক, বিবাহ এবং তালাকে রাজঈর পর স্ত্রীকে পুনরায় গ্রহণ করা। (সুনানে ইবনে মাজাহ)

বিয়েতে অনিচ্ছা থাকলে বিয়ের আকদের আগে বা আকদের সময়ই তা স্পষ্টভাবে প্রকাশ করা জরুরি এবং বর ও কনের অভিভাবকদেরও উচিত নয় জোরপূর্বক বিয়ে করানো বা কোনো ধরনের চাপ প্রয়োগ করা। কারণ বিয়ের পর সংসার মূলত বর-কনেকেই করতে হয়। অনিচ্ছা থাকা সত্ত্বেও বিয়ে করলে তা পরবর্তীতে অনেক অশান্তির কারণ হতে পারে।

বরের কবুল বলা ছাড়া যেমন বিয়ে হয় না, মেয়ের সম্মতি ছাড়াও বিয়ে শুদ্ধ হয় না যা আমরা ওপরে উল্লেখ করেছি। নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

‏‏لاَ تُنْكَحُ الأَيِّمُ حَتَّى تُسْتَأْمَرَ وَلاَ تُنْكَحُ الْبِكْرُ حَتَّى تُسْتَأْذَنَ‏.‏ قَالُوا يَا رَسُولَ اللَّهِ وَكَيْفَ إِذْنُهَا قَالَ ‏أَنْ تَسْكُتَ

কোন বিধবা নারীকে তার স্পষ্ট সম্মতি বা নির্দেশনা ছাড়া বিয়ে দেয়া যাবে না এবং কুমারী নারীকে তার অনুমতি ছাড়া বিয়ে দেওয়া যাবে না। সাহাবিরা জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসুল! কীভাবে অনুমতি নেবো? রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, তার চুপ থাকাটাই অনুমতি গন্য হবে। (সহিহ বুখারি, সহিহ মুসলিম)

প্রাপ্তবয়স্ক কনে স্পষ্টভাবে নিজের অসম্মতির কথা জানিয়ে দেওয়ার পরও তার অভিভাবক যদি তা গোপন করে আকদ সম্পাদন করে, তাহলে ওই বিয়ে শুদ্ধ হবে না।

কিন্তু কনে যদি চাপে পড়ে বা বাবা মায়ের মন রক্ষার জন্য অন্তরে অনিচ্ছা থাকা সত্ত্বেও মুখে সম্মতি দেয়, সেক্ষেত্রেও বিয়ে হয়ে যাবে।

ওএফএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।