পুরুষের জন্য কি অল্প পরিমাণ স্বর্ণ ব্যবহার করা জায়েজ?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৩ এএম, ৩১ আগস্ট ২০২৪
পুরুষের জন্য স্বর্ণের আংটি ব্যবহার করা নাজায়েজ

পুরুষদের জন্য যে কোনো পরিমাণ স্বর্ণের অলংকার ব্যবহার করা হারাম। হাদিসে স্বর্ণ ব্যবহারের ব্যাপারে স্পষ্ট নিষেধাজ্ঞা এসেছে। আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত একদিন আল্লাহর রাসুল (সা.) এক সাহাবির হাতে স্বর্ণের আংটি দেখতে পেয়ে তা তার হাত থেকে খুলে ছুড়ে ফেলে দিলেন এবং বললেন,

يَعْمِدُ أَحَدُكُمْ إِلَى جَمْرَةٍ مِنْ نَارٍ فَيَجْعَلُهَا فِي يَدِهِ

আপনাদের অনেকে জাহান্নামের জলন্ত অঙ্গার হাতে পরিধান করেন!

আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ওই জায়গা থেকে চলে যাওয়ার পর ওই সাহাবিকে বলা হলো, আংটিটি তুলে নিয়ে অন্য কাজে লাগান। সাহাবি বললেন, না, আল্লাহর কসম! যে বস্তু রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ফেলে দিয়েছেন তা আমি কখনোই আর নেবো না। (সহিহ মুসলিম: ২০৯০)

আবু উমামা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

مَنْ كَانَ يُؤْمِنُ بِاللهِ وَالْيَوْمِ الْآخِرِ فَلَا يَلْبَسْ حَرِيرًا وَلَا ذَهَبًا

যে ব্যক্তি আল্লাহ তাআলা এবং আখেরাতে ঈমান রাখে, সে যেন রেশমি কাপড় বা স্বর্ণ ব্যবহার না করে। (মুসনাদে আহমদ: ২২২৪৮)

তবে বিশেষ প্রয়োজনের ক্ষেত্রে পুরুষের জন্য দাঁত বা নাক সোনা দিয়ে বাধাই করা বা স্বর্ণের দাঁত বা নাক ব্যবহার করার অনুমতি রয়েছে। বর্ণিত আছে, সাহাবি আরফাজার নাক কাটা গেলে নবিজি (সা.) তাঁকে সোনার নাক বানাতে নির্দেশ দিয়েছিলেন। (মুসনাদে আহমদ: ১৮৫২৭)

উল্লেখ্য যে, প্রাকৃতিক দাঁত বা নাক কোনো কারণে ভেঙে গেলে বা নষ্ট হয়ে গেলে কৃত্রিম দাঁত ও নাক লাগানো যেতে পারে। এ ব্যাপারে শরিয়তের কোনো বিধিনিষেধ নেই। কিন্তু শুধু সৌন্দর্য বৃদ্ধির জন্য প্রাকৃতিক দাঁত ফেলে দিয়ে কৃত্রিম দাঁত লাগানো ইসলাম সমর্থন করে না। তবে কারো দাঁত যদি অস্বাভাবিক রকম বাঁকা হয়, তাহলে তা সোজা করা বা তুলে ফেলে কৃত্রিম দাঁত লাগানো বৈধ।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।