যেভাবে আংটি পরিধান করতেন নবিজি (সা.)

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:১৮ পিএম, ৩০ আগস্ট ২০২৪

নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) একটি লোহা মিশ্রিত রৌপ্য মিশ্রিত লোহা দিয়ে তৈরি আংটি পরিধান করতেন। ওই আংটি তিনি পরতেন বাম হাতের কনিষ্ঠ আঙুলে। পুরুষরা আংটি পরিধান করলে তা কনিষ্ঠ আঙুলে পরা উত্তম। আনাস (রা.) থেকে বর্ণিত রয়েছে তিনি বলেছেন নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এ আঙুলে আংটি পরতেন; এ কথা বলে তিনি বাম হাতের কনিষ্ঠ আঙ্গুলের দিকে ইশারা করেন। (সহিহ মুসলিম)

আরকটি বর্ণনায় এসেছে, লোকেরা আনাসকে (রা.) আল্লাহর রাসুলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আংটির ব্যাপারে প্রশ্ন করলে, তিনি বললেন, আমি যেন এখনও তাঁর রূপার তৈরি আংটির উজ্জ্বল্য অবলোকন করছি। এ কথা বলে তিনি তাঁর বাম হাতের কনিষ্ঠ অঙুল ওঠালেন। (সুনানে নাসাঈ)

পুরুষদের জন্য তর্জনি বা মধ্যমা আঙুলে আংটি পরিধান করা অনুত্তম। আলী (রা.) বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আমাকে তর্জনি ও মধ্যমা আঙুলে আংটি পরিধান করতে নিষেধ করেছেন। (সুনানে তিরমিজি)

রাসুল (সা.) সর্বক্ষণ আংটি পরে থাকতেন না। মাঝে মাঝে তিনি আংটি পরতেন। অনেক সময় তার আংটি তার সহচর সাহাবিদের কাছে থাকতো।

রাসুল (সা.) রুপার আংটি পরতেন। পুরুষদের জন্য রৌপ্য ছাড়া অন্যান্য ধাতুর আংটি পরিধান করা তিনি অপছন্দ করেছেন বলে বিভিন্ন হাদিসে বর্ণিত হয়েছে। আব্দুল্লাহ ইবনু বুরাইদাহ (রহ.) থেকে তার বাবার সূত্রে বর্ণিত একদিন এক ব্যক্তি পিতলের আংটি পরিধান করে নবিজির (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কাছে এলে তিনি তাকে বলেন, আমি আপনার কাছ থেকে মূর্তির গন্ধ পাচ্ছি কেন? এ কথা শুনে লোকটি আংটিটি ছুঁড়ে ফেলে দিলেন। তারপর তিনি একটি লোহার আংটি পরে এলে তিনি বলেন, আমি আপনার কাছে জাহান্নামের অধিবাসীদের অলংকার দেখছি কেন? লোকটি ওই আংটিও ছুঁড়ে ফেলে দিলেন এবং বললেন, হে আল্লাহর রাসুল! তাহলে কিসের আংটি ব্যবহার করবো? তিনি বললেন, রৌপ্যের আংটি ব্যবহার করুন, তবে তা যেন এক মিসকালের (চার গ্রাম) চেয়ে বেশি ওজনের না হয়। (সুনানে আবু দাউদ)

বিশেষত কোনো ধাতুর আংটি ব্যবহারের ক্ষেত্রে যদি কারো মনে এ রকম কোনো বিশ্বাস থাকে যে, ওই ধাতু তার কোনো উপকারে আসবে, তাহলে তা শিরকে পর্যবশিত হয়। এ রকম বিশ্বাস থেকে কোনো ধাতুর আংটি ব্যবহার করা নাজায়েজ।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।