পূর্ণ মাথা মাসাহ না করলে কি অজু হবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:২৯ পিএম, ২৯ আগস্ট ২০২৪

অজু করার সময় কমপক্ষে এক চতুর্থাংশ মাথা মাসাহ করা ফরজ। পূর্ণ মাথা মাসাহ করা সুন্নত। কেউ যদি কমপক্ষে একচতুর্থাংশ মাথা মাসাহ করে, তাহলে অজু হয়ে যায়। তবে সুন্নত অনুসরণ করে পূর্ণ মাথাই মাসাহ করা উচিত।

অজুতে মাথা মাসাহ করার সুন্নত পদ্ধতি পদ্ধতি হলো, মাসাহর শুরু থেকেই উভয় হাত পুরোপুরি ব্যবহার করা। হাতের কোনো অংশ পৃথক না রাখা। আবদুল্লাহ ইবনে যায়েদ (রা.) রাসুলকে (সা.) কীভাবে অজু করতে দেখেছেন তা বর্ণনা করতে গিয়ে বলেছেন,

ثُمّ مَسَحَ رَأْسَهُ بِيَدَيْهِ، فَأَقْبَلَ بِهِمَا وَأَدْبَرَ، بَدَأَ بِمُقَدّمِ رَأْسِهِ حَتّى ذَهَبَ بِهِمَا إِلَى قَفَاهُ، ثُمّ رَدّهُمَا إِلَى المَكَانِ الّذِي بَدَأَ مِنْهُ.
রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) দুই হাত দিয়ে মাথা মাসাহ করলেন- উভয় হাত সামনে থেকে পেছনে এবং পেছন থেকে সামনে টেনে নিলেন, মাথার অগ্রভাগ থেকে মাসাহ শুরু করলেন এবং উভয় হাত ঘাড় পর্যন্ত টেনে নিয়ে গেলেন। উভয় হাত পুনরায় পেছন থেকে মাথার অগ্রভাগ পর্যন্ত টেনে নিলেন। (সহিহ বুখারি: ১৮৫)

অজুর ফরজ কাজ চারটি। পুরো চেহারা ধোয়া, উভয় হাত কুনুইসহ ধোয়া, মাথা মাসাহ করা এবং উভয় পা টাখনু পর্যন্ত ধোয়া। অজুর এ চারটি ফরজের কথা কোরআনে এসেছে। আল্লাহ বলেন,

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِذَا قُمۡتُمۡ اِلَی الصَّلٰوۃِ فَاغۡسِلُوۡا وُجُوۡهَکُمۡ وَ اَیۡدِیَکُمۡ اِلَی الۡمَرَافِقِ وَ امۡسَحُوۡا بِرُءُوۡسِکُمۡ وَ اَرۡجُلَکُمۡ اِلَی الۡکَعۡبَیۡنِ
হে মুমিনগণ, যখন তোমরা নামাজের জন্য উঠবে, তখন তোমাদের মুখ ও কনুই পর্যন্ত হাত ধৌত কর, মাথা মাসাহ কর এবং টাখনু পর্যন্ত পা (ধৌত কর)। (সুরা মায়েদা: ৬)

ওএফএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।