মৃত ব্যক্তির চুল-দাড়ি আঁচড়ে দেওয়া যাবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০১:১৪ পিএম, ২৯ জুন ২০২৪
ফাইল ছবি

মৃতের শরীরে কোনো ধরনের সাজসজ্জা করা, চুল আঁচড়ানো বা চুলে সিঁথি করা যাবে না। মৃতের নখ, চুল বড় থাকলেও তা না কেটে ওই অবস্থায়ই তাকে দাফন করে দেবে। প্রখ্যাত তাবেঈ ইবরাহিম নাখঈ (রহ.) বলেন, উম্মুল মুমিনীন আয়েশা (রা.) এক মৃতের চুল আঁচড়ে দিতে দেখে বললেন, তোমরা মৃতের চুল কেন আঁচড়াচ্ছ? (কিতাবুল আসার: ১/২৪২)

মৃত ব্যক্তির চুল, নখ, দাড়ি, গোঁফ ও অন্যান্য অবাঞ্চিত লোম ছাটা বা শেভ করাও নাজায়েজ। যদি এ সব লোম অস্বাভাবিক বড়ও হয়, তবুও মৃত্যুর পর তা কাটা যাবে না। অসুস্থ বা মুমুর্ষু ব্যক্তির নখ ও অবাঞ্চিত লোম বড় হলে মৃত্যুর আগেই তা ছেটে দেওয়া উচিত।

হাসান বসরি (রহ.) ও ইবনে সিরীন (রহ.) বলেছেন, মৃতের চুল ও নখ কাটা যাবে না। (আস-সুনানুল কুবরা লিল বাইহাকি: ৬৬৩৬)

আইয়ুব সখতিয়ানি (রহ.) বলেন, মুহাম্মাদ ইবনে সিরীন (রহ.) মৃতব্যক্তির নাভির নিচের পশম ও নখ ইত্যাদি কাটা অপছন্দ করতেন এবং তিনি বলতেন, তার পরিবারের উচিত অসুস্থ অবস্থায়ই এগুলো কেটে দেওয়া। (মুসান্নাফে ইবনে আবি শাইবা: ১১০৫৪)

কেউ ভুলে নখ বা চুল এগুলোর কোনোটি কেটে ফেললে কর্তিত চুল, নখগুলো মায়্যিতের কাফনের ভিতর দিয়ে দিতে হবে। কারণ, মৃতকে তার দেহের সব অংশসহই দাফন করা সুন্নত।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।