ইহরাম অবস্থায় সেলাইযুক্ত বেল্ট পরিধান করা যাবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ২৮ মে ২০২৪

হজ ও ওমরার গুরুত্বপূর্ণ অনুষঙ্গ ইহরাম। নির্দিষ্ট স্থান থেকে হজ ও ওমরার নিয়তে নির্ধারিত নিয়মে ইহরাম বাঁধতে হয়। ইহরাম পরিধানের পর বৈধ অনেক কিছু হারাম হয়ে যায়। এগুলোর একটি হলো সেলাইকৃত পোশাক। সাধারণ অবস্থায় সেলাইকৃত পোশাক স্বাভাবিক ও বৈধ হলেও ইহরাম অবস্থায় পুরুষের জন্য সেলাইকৃত পোশাক পরিধান করা নিষিদ্ধ। সালেম (রহ.) তার বাবা থেকে বর্ণনা করেন যে, নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

لاَ يَلْبَسُ الْمُحْرِمُ الْقَمِيصَ وَلاَ الْعِمَامَةَ وَلاَ الْبُرْنُسَ وَلاَ السَّرَاوِيلَ وَلاَ ثَوْبًا مَسَّهُ وَرْسٌ وَلاَ زَعْفَرَانٌ وَلاَ الْخُفَّيْنِ إِلاَّ أَنْ لاَ يَجِدَ نَعْلَيْنِ فَلْيَقْطَعْهُمَا حَتَّى يَكُونَا أَسْفَلَ مِنَ الْكَعْبَيْنِ

মুহরিম ব্যাক্তি জামা, পাগড়ি, টুপি, পায়জামা, জাফরান বা ওয়ার্‌স দ্বারা রঞ্জিত কাপড় এবং মোজা পরিধান করবে না। কিন্তু চপ্পল না পেলে সে টাখনুর নীচ থেকে মোজা কেটে তা পরিধান করতে পারবে। (সহিহ মুসলিম: ২৬৬৩)

তবে সেলাইযুক্ত ব্যাগ, বেল্ট ইত্যাদি এ নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত নয়। ইহরাম অবস্থায় সেলাইকৃত ব্যাগ ব্যবহার করা যায় এবং ইহরামের কাপড়ের ওপর বেল্ট পরিধান করা যায়। কারণ ইহরাম অবস্থায় মানুষের শরীরের অবয়ব অনুযায়ী সেলাই করা স্বাভাবিক পোশাক পরিধান করা নিষিদ্ধ। যে কোনো কাপড়ে বা বস্তুতে সেলাই থাকলেই তা ইহরাম অবস্থায় ব্যবহার করা নিষিদ্ধ হয় না। যেমন কারো ইহরামের কাপড় ছিড়ে যাওয়ার কারণে যদি তালি লাগানো হয় বা সেলাই করা হয়, তাতে ইহরামের কোনো সমস্যা হবে না।

সেলাইকৃত পোশাক পরিধানের জরিমানা

ইহরামের নিয়ত ও তালবিয়া পড়ার পর সেলাইকৃত কাপড় পরা অবস্থায় এক দিন বা এক রাত অর্থাৎ বার ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় কাটালে একটা দম দেওয়া ওয়াজিব হবে। অর্থাৎ মিনা বা মক্কায় একটি ছাগল বা দুম্বা জবাই করে তার মাংস দরিদ্রদের মধ্যে বণ্টন করে দিতে হবে। বারো ঘণ্টার কম এবং এক ঘণ্টার বেশি সময় সেলাইকৃত কাপড় পরিধান করে থাকলে পৌনে দুই কেজি গম বা তার মূল্য সদকা করতে হবে। এক ঘণ্টার কম সময় সেলাইকৃত কাপড় পরিধান করে থাকলে এক মুষ্টি গম বা তার মূল্য সদকা করতে হবে।

এক নজরে যেসব কাজ সাধারণ অবস্থায় বৈধ হলেও ইহরাম অবস্থায় নিষিদ্ধ

১. সহবাস করা, কামভাব সৃষ্টি হয় এমন কথা ও কাজ করা, কামোত্তেজনাসহ স্বামী/ স্ত্রীকে চুম্বন বা স্পর্শ করা নিষিদ্ধ।

২. পুরুষদের জন্য কোনো সেলাই করা যে কোনো পোশাক পরিধান করা নিষিদ্ধ।

৩. পুরুষদের জন্য মাথা বা মুখ ঢাকা, টুপি পরা নিষিদ্ধ। নারীদের জন্য চেহারা ঢাকা নিষিদ্ধ।

৪. পুরুষদের জন্য পায়ের পাতার ওপরের অংশ ঢেকে যায় এমন জুতা পরা নিষিদ্ধ।

৫. নখ, চুল, দাড়ি-গোঁফ ও শরীরের কোনো পশম কাটা বা ছেঁড়া নিষিদ্ধ।

৬. কোনো ধরনের সুগন্ধি ব্যবহার করা নিষিদ্ধ। সুগন্ধি সাবান, পাউডার, ক্রিম ইত্যাদি ব্যবহার করা নিষিদ্ধ। এমনকি সুগন্ধি জর্দাও খাওয়াও নিষিদ্ধ।

৭. প্রাণী শিকার করা, প্রাণী শিকারে সহযোগিতা করা নিষিদ্ধ।

৮. ক্ষতিকর নয় এমন কীট-পতঙ্গ, পশু-পাখি মারা নিষিদ্ধ।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।