দরিদ্র ভাড়াটিয়ার ভাড়া মাফ করলে কি জাকাত আদায় হবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:১৮ পিএম, ২৮ মার্চ ২০২৪

জাকাত আদায়ের নিয়তে দরিদ্র ভাড়াটিয়ার বাকি ভাড়া মাফ করে দিলে জাকাত আদায় হবে না। জাকাত আদায় হওয়ার জন্য জাকাতের টাকা ভাড়াটিয়াকে মালিক বানিয়ে দিয়ে দিতে হবে। এরপর ভাড়াটিয়া তার ইচ্ছায় ওই টাকা থেকে ভাড়া পরিশোধ করতে পারবে।

ইসলামে জাকাত দেওয়ার কিছু নির্দিষ্ট খাত আছে। যে কোনো নেক কাজে খরচ করলে জাকাত আদায় হয় না। যেমন মসজিদ নির্মাণের কাজে ব্যয় করলে জাকাত আদায় হবে না। জাকাত ব্যয়ের খাতগুলো বর্ণনা করে আল্লাহ বলেন,

اِنَّمَا الصَّدَقٰتُ لِلۡفُقَرَآءِ وَ الۡمَسٰکِیۡنِ وَ الۡعٰمِلِیۡنَ عَلَیۡهَا وَ الۡمُؤَلَّفَۃِ قُلُوۡبُهُمۡ وَ فِی الرِّقَابِ وَ الۡغٰرِمِیۡنَ وَ فِیۡ سَبِیۡلِ اللّٰهِ وَ ابۡنِ السَّبِیۡلِ فَرِیۡضَۃً مِّنَ اللّٰهِ وَ اللّٰهُ عَلِیۡمٌ حَکِیۡمٌ

নিশ্চয় সদাকা হচ্ছে দরিদ্র ও অভাবীদের জন্য এবং এতে নিয়োজিত কর্মচারীদের জন্য, আর যাদের অন্তর আকৃষ্ট করতে হয় তাদের জন্য; তা বণ্টন করা যায় দাস আজাদ করার ক্ষেত্রে, ঋণগ্রস্তদের মধ্যে, আল্লাহর রাস্তায় এবং মুসাফিরদের মধ্যে। এটি আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত, আর আল্লাহ মহাজ্ঞানী, প্রজ্ঞাময়। (সুরা তওবা: ৬০)

এ আয়াতে জাকাতের খাতসমূহের মধ্যে প্রথমেই উল্লেখ করা হয়েছে দরিদ্র ও অভাবীদের কথা। তাই ভাড়াটিয়া অভাবী বা দরিদ্র হলে তাকে জাকাত দিলে জাকাত আদায় হবে।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।