আজানের সময় চেহারা ডানে-বামে ফেরানো জরুরি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১০:৫৫ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

আজানে ‘হাইয়া আলাস সালাহ’ অর্থাৎ নামাজের দিকে এসো বলার সময় ডান দিকে এবং ‘হাইয়া আলাল ফালাহ’ অর্থাৎ কল্যাণের দিকে এসো বলার সময় বাম দিকে চেহারা ফেরানো সুন্নত। তবে চেহারা না ফেরালেও আজান শুদ্ধ হবে যেহেতু এটা আজানের ওয়াজিব বা অপরিহার্য কোনো অংশ নয়।

পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের জন্য আজান দেওয়া সুন্নাতে মুআক্কাদা কেফায়া। অর্থাৎ কোনো মহল্লার মসজিদে আজান না হলে বা কেউ আজান না দিলে সুন্নত ছেড়ে দেওয়ার জন্য সবাই গুনাহগার হবে। মসজিদ ছাড়া বাড়িতে বা অন্য কোথাও একাকী বা জামাতে নামাজ পড়লে আজান দেওয়া মুস্তাহাব।

সফরে বের হলে, মসজিদ নেই এমন কোনো জায়গায় নামাজ পড়লেও আজান দেওয়ার নির্দেশ দিয়েছেন রাসুল (সা.)। রাসুল (সা.) বলেছেন, যখন নামাজের সময় হয়, তোমাদের কেউ যেন আজান দেয় তোমাদের বয়োজ্যষ্ঠ ব্যক্তি যেন ইমামতি করে। (সুনানে আবু দাউদ)

কোনো নামাজের আজান দিতে হবে ওয়াক্ত শুরু হওয়ার পর। ওয়াক্ত হওয়ার আগে আযান দিলে তা শুদ্ধ হবে না, ওয়াক্ত হওয়ার পর আবার আজান দিতে হবে।

ওএফএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।