ইমামকে রুকুতে পেলে কি সানা পড়ে রুকুতে যেতে হবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

মসজিদে গিয়ে যদি দেখেন ইমাম রুকুতে রয়েছেন, তাহলে দাঁড়ানো অবস্থায় তাকবিরে তাহরিমা বলবেন। অতপর হাত না বেঁধে আবার তাকবির বলে রুকুতে চলে যাবেন। রুকুর জন্য আলাদা তাকবির না বললেও সমস্যা নেই। সাহাবিদের থেকে এ রকম ক্ষেত্রে রুকুর তাকবির বলা ও না বলা উভয় রকম আমলই বর্ণিত রয়েছে।

সাধারণ অবস্থায় তাকবিরে তাহরিমার পর সুরা ফাতেহা তিলাওয়াত করার আগে সানা পড়া সুন্নতে মুআক্কাদা। ইমাম, মুক্তাদি বা একা নামাজ আদায়কারী সবার জন্যই সানা পড়া সুন্নত। কিন্তু ইমাম রুকুতে থাকলে তাকবিরে তাহরিমার পর সানা পড়ার প্রয়োজন নেই। অনেকে এ সময় সানা পড়তে গিয়ে ওই রাকাতই ছেড়ে দেয়, এটা ঠিক নয়।

নামাজে ইমামের সাথে কোনো রাকাতের রুকু আদায় করতে পারলে ওই রাকাত আদায় হয়েছে বলে ধর্তব্য হয়। যেমন কেউ প্রথম রাকাতের রুকু পেলে সে ইমামের সাথেই সালাম ফেরাবে, কিন্তু প্রথম রুকুর পর প্রথম রাকাতের অন্যান্য অংশ যেমন কাওমা বা সিজদায় শরিক হলে ইমাম সালাম ফেরানোর পর তাকে ওই রাকাতটি আদায় করতে হবে।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।