হেলান দিয়ে খাবার খাওয়ার বিধান

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২৭ জানুয়ারি ২০২৪

স্বাভাবিকভাবে বসে খেতে পারে এমন ব্যক্তির জন্য হেলান দিয়ে খাওয়া অপছন্দনীয় বা মাকরুহ। আবু জুহাইফা (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেছেন, আমি হেলান দিয়ে খাবার খাইনা। (সহিহ বুখারি:৫৩৯৮)

অন্য একটি হাদিসে আবদুল্লাহ ইবনে আমর (রা.) তার পিতা থেকে বর্ণনা করেন, আল্লাহর রাসুলকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) স্বাভাবিক অবস্থায় কখনো হেলান দিয়ে আহার করতে দেখা যায়নি। (সুনানে আবু দাউদ ৪/২৮৭)

কারণ হেলান দিয়ে খেলে আল্লাহর নেয়ামত খাবারের প্রতি নিজের মুখাপেক্ষিতা ও রিজিকদাতা আল্লাহর প্রতি শোকর প্রকাশ পায় না। অহমিকা প্রকাশ পায়। একটি হাদীসে এসেছে, নবি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, আমি আল্লাহ তাআলার গোলাম। আমি সেভাবেই আহার করি যেভাবে একজন গোলাম আহার করে এবং আহারের জন্য সেভাবেই বসি যেভাবে একজন গোলাম বসে। (কিতাবুয যুহদ: ১১)

তবে কেউ অসুস্থতা বা দুর্বলতার কারণে হেলান দিয়ে বসে খেতে পারে। হেলান দিয়ে বসে খাওয়া নাজায়েজ বা হারাম কাজ নয়। খাওয়ার সময় বসার সাধারণ সুন্নত পদ্ধতি হলো, দুই হাঁটু বিছিয়ে এক পায়ের ওপর বসে আরেক পা দাঁড় করিয়ে রাখা। যেভাবে আমরা নামাজের সময় বসি। সহিহ বুখারির ব্যাখ্যাকার বদরুদ্দীন আইনি (রহ.), ইবনে কায়্যিমসহ (রহ.) অনেক আলেমরা এভাবে বসে খাওয়াকে সুন্নত বলেছেন।

ওএফএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।