নতুন কবরের পাশে কোরআন পাঠের বিধান

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১২:৪৭ পিএম, ১৯ জানুয়ারি ২০২৪

মৃত ব্যক্তিকে দাফন করার তার কবরের পাশে কিছুক্ষণ অবস্থান করা, তার জন্য রহমত ও মাগফেরাত প্রার্থনা করা, ফেরেশতাদের প্রশ্নের জবাবে তার ইমানি দৃঢ়তা প্রার্থনা করা মুস্তাহাব। রাসুল (সা.) এ রকম আমল করেছেন বলে বর্ণিত রয়েছে। ওসমান ইবনে আফফান (রা.) থেকে বর্ণিত রয়েছে, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) মৃত ব্যক্তিকে দাফন করার পর সেখানে অবস্থান করতেন এবং বলতেন, তোমরা তোমাদের ভাইয়ের জন্য ক্ষমা প্রার্থনা কর। তার জন্য দৃঢ়তার দোয়া করো। এখনই তাকে জিজ্ঞাসা করা হবে। (সুনানে আবু দাউদ: ৩২১৩)

দাফনের পর মৃতের মাথার কাছে দাঁড়িয়ে সুরা বাকারার প্রথম ও শেষের কিছু আয়াত পাঠ করাও একটি মুস্তাহাব আমল। হজরত আব্দুর রহমান ইবনে আলা থেকে বর্ণিত তিনি বলেন, আমাকে আমার বাবা বলেছেন, আমি যখন মারা যাবো আমার জন্য একটি লাহাদ কবর খনন করবে। (লাহাদ কবর বলা হয় এমন কবরকে যা চার কোনা করে খোঁড়া হয় এবং নিচে কেবলার দিকে গর্ত করে লাশ রাখার ব্যবস্থা করা হয়) এরপর যখন আমাকে কবরে রাখবে তখন এই দোয়া পড়বে

بسم الله و على ملة رسول الله

উচ্চারণ: বিসমিল্লাহি ওয়া আলা মিল্লাতি রাসুলিল্লাহ

অর্থ: আল্লাহর নামে এবং আল্লাহর রাসুলের (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) দীনের ওপর আপনাকে দাফন করছি।’

তারপর আমার কবরে মাটি দিয়ে দিয়ে আমার মাথার কাছে দাঁড়িয়ে সুরা বাকারার প্রথম এবং শেষের কয়েকটি আয়াত পড়বে। আমি আল্লাহর রাসুলকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এ আয়াতগুলো পড়তে শুনেছি। (মাজমাউয যাওয়ায়েদ: ৩/১৬২)

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।