তাওয়াফের নামাজ পড়তে ভুলে গেলে করণীয়

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:৩১ পিএম, ১৭ জানুয়ারি ২০২৪

হজ ও ওমরাহর সময় কাবার চারপাশে সাতবার প্রদক্ষিণ করা তাওয়াফ নামে পরিচিত। তাওয়াফ শুরু করতে হয় ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ বলে হাজরে আসওয়াদে চুমু দেওয়ার মাধ্যমে। ভিড়ের কারণে হাজরে আসওয়াদের কাছে যাওয়া সম্ভব না হলে হাত দিয়ে ইশারা করেও তাওয়াফ শুরু করা যায়।

তাওয়াফে সাতবার কাবা প্রদক্ষিণ করা শেষ হলে দুই রাকাত নামাজ পড়া ওয়াজিব। এ দুই রাকাত নামাজ মাকামে ইবরাহিমের পেছনে পড়া উত্তম। ভিড়ের কারণে জায়গা না পেলে মসজিদে হারামের যে কোনো জায়গায় বা হারামের সীমার ভেতরে যে কোনো জায়গায় তাওয়াফের নামাজ পড়া যায়।

হারামের সীমার বাইরে তাওয়াফের নামাজ পড়া মাকরুহ; কিন্তু কেউ পড়লে ওয়াজিব আদায় হয়ে যাবে।

কেউ যদি তাওয়াফের পর এই দুই রাকাত ওয়াজিব নামাজ পড়তে ভুলে যায়, তাহলে যখনই মনে পড়বে, তখনই তা পড়ে নেবে। মক্কায় অবস্থান করার সময় মনে পড়লে মসজিদে হারামে বা হারামের সীমার ভেতরে যে কোনো জায়গায় পড়বে। দেশে ফেরার পর মনে পড়লে দেশেই ওই নিয়তে দুই রাকাত নামাজ পড়ে নিতে হবে। এ কারণে কোনো জরিমানা বা সদকা দিতে হবে না।

ওএফএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।