মৃতের সম্পদ থেকে তার জাকাত আদায়ের বিধান

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:৩২ পিএম, ১১ জানুয়ারি ২০২৪

কারো ওপর যদি জাকাত ফরজ থাকে এবং সে জাকাত আদায়ের অসিয়ত না করে মারা যায়, তাহলে তার পরিত্যাক্ত সম্পদ থেকে তার জাকাত আদায় করা জায়েজ হবে না। বরং তার পরিত্যাক্ত সব সম্পদ মিরাস গণ্য হবে এবং তা ওয়ারিশদের মধ্যে বণ্টন করে দিতে হবে।

মিরাস বণ্টন করার পর তার প্রাপ্তবয়স্ক সন্তান বা ওয়ারিশদের মধ্যে কেউ যদি নিজের অংশ থেকে মৃতের অনাদায়ী জাকাত আদায় করে দেয়, তাহলে সে সওয়াব পাবে এবং মৃত ব্যক্তিও সওয়াব লাভ করবে ও জাকাত না আদায়ের গুনাহ থেকে মুক্তি পাবে বলে আশা করা যায়।

মৃত ব্যক্তির সব ওয়ারিশ যদি প্রাপ্তবয়স্ক হয় এবং তারা প্রত্যেকেই স্বতঃস্ফূর্তভাবে তার জাকাত আদায়ের ব্যাপারে সম্মতি দেয়, তাহলে বণ্টনের আগেও তার সম্পদ থেকে জাকাত আদায় করা যেতে পারে।

জাকাত ইসলামের পাঁচ রোকনের একটি। প্রত্যেক সম্পদশালী মুসলমানের অন্যতম ফরজ কর্তব্য হলো, প্রতি বছর তার বর্ধনশীল সম্পদের চল্লিশ ভাগের এক ভাগ দান করে দেওয়া। আল্লাহ তাআলা বলেন, তোমরা নামাজ কায়েম কর ও জাকাত দাও এবং যে নেক আমল তোমরা নিজদের জন্য আগে পাঠাবে, তা আল্লাহর কাছে পাবে। তোমরা যা করছ নিশ্চয় আল্লাহ তা দেখেন। (সুরা বাকারা: ১১০)

শরিয়ত নির্ধারিত সীমা অর্থাৎ সাড়ে সাত ভরি সোনা অথবা সাড়ে বায়ান্ন তোলা রুপার বেশি সম্পদ হিজরি ১ বছর ধরে কারো কাছে উদ্বৃত্ত থাকলে তাকে সম্পদশালী গণ্য করা হয় এবং তার বর্ধনশীল সম্পদের ২.৫ শতাংশ বা ১/৪০ অংশ দান করতে হয়।

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।