ইমাম রুকুতে থাকলে যেভাবে নামাজে শরিক হবেন

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৮:২৫ এএম, ০৬ জানুয়ারি ২০২৪

মসজিদে গিয়ে যদি দেখেন ইমাম রুকুতে রয়েছেন, তাহলে দাঁড়ানো অবস্থায় তাকবিরে তাহরিমা বলবেন। অতপর হাত না বেঁধে আবার তাকবির বলে রুকুতে চলে যাবেন। রুকুর জন্য আলাদা করে তাকবির না বললেও সমস্যা নেই। সাহাবিদের থেকে এ রকম ক্ষেত্রে রুকুর তাকবির বলা ও না বলা উভয় রকম আমলই বর্ণিত রয়েছে।

নামাজে ইমামের সাথে কোনো রাকাতের রুকু আদায় করতে পারলে ওই রাকাত আদায় হয়েছে বলে ধর্তব্য হয়। যেমন কেউ প্রথম রাকাতের রুকু পেলে সে ইমামের সাথেই সালাম ফেরাবে, কিন্তু প্রথম রুকুর পর প্রথম রাকাতের অন্যান্য অংশ যেমন কাওমা বা সিজদায় শরিক হলে ইমাম সালাম ফেরানোর পর তাকে ওই রাকাতটি আদায় করতে হবে।

তবে মসজিদে উপস্থিত হয়ে ইমামকে কাওমা বা সিজদায় পেলে ওই অবস্থায়ই ইমামের সাথে শরিক হয়ে যাওয়া উচিত। অনেকে ইমামের দ্বিতীয় রাকাতে দাঁড়ানোর জন্য অপেক্ষা করেন, এটা সঠিক নয়। হাদিসে এসেছে, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,

إِذَا أَتَى أَحَدُكُمُ الصَّلَاةَ وَالإِمَامُ عَلَى حَالٍ فَلْيَصْنَعْ كَمَا يَصْنَعُ الإِمَامُ.

তোমাদের কেউ যখন নামাজে আসে তখন ইমামকে যে অবস্থায় পায়, সে অবস্থায়ই যেন ইমামের সাথে শরিক হয়ে যায়। (সুনানে তিরমিজি: ৫৯১)

কাওমা বা সিজদায় অংশগ্রহণের মাধ্যমে ওই রাকাত আদায় না হলেও আল্লাহর কাছে এ আমলগুলোর সওয়াব অবশ্যই পাওয়া যাবে।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।