প্রাণীর ছবিযুক্ত পোশাক পরে নামাজ শুদ্ধ হবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:২৩ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩

পোশাকে কোনো প্রাণীর স্পষ্ট ছবি দৃশ্যমান থাকা অবস্থায় নামাজ পড়ে ফেললে নামাজ শুদ্ধ হবে বটে, কিন্তু এ অবস্থায় নামাজ পড়া মাকরুহে তাহরিমি। তবে কোনো কাপড় দিয়ে ওই ছবি ঢাকা থাকলে নামাজ মাকরুহ হবে না।

স্মর্তব্য যে, কোনো প্রাণীর স্পষ্ট দৃশ্যমান ছবিযুক্ত পোশাক নামাজের বাইরেও পরিধান করা নাজায়েজ। হজরত আয়েশা (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.) যখন তাবুক যুদ্ধের সফরে ছিলেন, আমি আমার ঘরে পাতলা কাপড়ের একটি পর্দা লাগিয়েছিলাম; তাতে প্রাণীর অনেকগুলো ছবি ছিলো। রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ফিরে এসে যখন এটা দেখলেন, তখন তা ছিঁড়ে ফেললেন এবং বললেন, কেয়ামতের দিন সে সব মানুষের সবচেয়ে কঠিন শাস্তি হবে, যারা আল্লাহর সৃষ্টির (প্রাণীর) অনুরূপ তৈরি করবে। (সহিহ বুখারি)

আরেকটি হাদিসে রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, ফেরেশতারা এমন ঘরে প্রবেশ করেন না যাতে কোনো কুকুর রয়েছে এবং এমন ঘরেও না, যাতে কোনো (প্রাণীর) ছবি রয়েছে। (সহিহ বুখারি: ৩৩২২, সহিহ মুসলিম: ২১০৬)

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।