খলিফা আবু বকরের (রা.) খুতবা

জুলুম প্রতিরোধ না করলে সবাই শাস্তি পাবে

ওমর ফারুক ফেরদৌস
ওমর ফারুক ফেরদৌস ওমর ফারুক ফেরদৌস , আলেম ও লেখক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ১৭ নভেম্বর ২০২৩

কায়েস (রহ.) বলেন, একদিন আবু বকর (রা.) খুতবা দিতে দাঁড়ালেন এবং আল্লাহর প্রশংসা ও গুণগান করার পর বললেন, হে জনসমাজ! তোমরা তো এ আয়াত পাঠ করো কিন্তু তা যথাস্থানে প্রয়োগ করো না। আল্লাহ বলেছেন,

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡا عَلَیۡکُمۡ اَنۡفُسَکُمۡ لَا یَضُرُّکُمۡ مَّنۡ ضَلَّ اِذَا اهۡتَدَیۡتُمۡ اِلَی اللّٰهِ مَرۡجِعُکُمۡ جَمِیۡعًا فَیُنَبِّئُکُمۡ بِمَا کُنۡتُمۡ تَعۡمَلُوۡنَ

হে মুমিনগণ! তোমাদের দায়িত্ব তোমাদের উপর। যদি তোমরা সঠিক পথে থাকো, তাহলে পথভ্রষ্ট হয়ে গেছে তারা তোমাদের কোন ক্ষতি করতে পারবে না। তোমাদের সকলের প্রত্যাবর্তন আল্লাহর দিকে, অতঃপর তোমরা যা করছিলে সে সম্পর্কে তোমাদেরকে জানিয়ে দেয়া হবে। (সুরা মায়েদা: ১০৫)

আমরা নবিজিকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলতে শুনেছি, মানুষ যদি কোনো জালেমকে জুলুম করতে দেখেও তার দুহাত চেপে না ধরে, শীঘ্রই আল্লাহ তাদের সবাইকে শাস্তি দেবেন।

আমি আল্লাহর রাসুলকে (রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আরও বলতে শুনেছি, কোনো জাতির মধ্যে যদি পাপাচার চলতে থাকে, তারা এগুলো বন্ধ করার ক্ষমতা থাকা সত্ত্বেও তা বন্ধ করে না, তাহলে আল্লাহ তাদের সবাইকে শাস্তি দেবেন।

সূত্র: সুনানে আবু দাউদ

ওএফএফ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।