ওয়াশিং মেশিনে নাপাক কাপড় কীভাবে পাক করতে হবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৬:২৮ পিএম, ১৪ নভেম্বর ২০২৩

দেখা যায় না এমন নাপাকি যদি কাপড়ে লাগে, তাহলে নাপাক জায়গা তিনবার ধৌত করে পবিত্র করতে হয়। প্রত্যেকবার ধৌত করার পর কাপড় ভালোভাবে নিংড়াতে হয়।

যেসব ওয়াশিং মেশিনে স্বয়ংক্রিয়ভাবে একটা পাইপ দিয়ে পানি আসে, আরেকটা পাইপ দিয়ে পানি চলে যায়, এরপর স্বয়ংক্রিয়ভাবে কাপড় ভালোভাবে নিংড়ে বা শুকিয়ে আবার ধোয়া যায়, সেসব ওয়াশিং মেশিনে কাপড় ভেতরে রেখে তিনবার ধুলে নাপাক কাপড় পাক হয়ে যাবে।

যেসব ওয়াশিং মেশিনে পানি স্বয়ংক্রিয়ভাবে বের হয় না বা কাপড় ভালো করে নিংড়ানো বা শুকানো যায় না, সেসব ওয়াশিং মেশিনে কাপড় পাক করার জন্য প্রতিবার ধোয়ার পর পানি বদলাতে হবে এবং কাপড় বের করে নিংড়াতে হবে। পানি বদলে ও ভালোভাবে নিংড়ে তিনবার ধুলে কাপড় পাক হয়ে যাবে।

দেখা যায় এমন নাপাক কিছু যেমন মল বা রক্ত যদি কাপড়ে লেগে যায়, তাহলে ওই নাপাকি ধুয়ে ফেললে এবং নাপাকির রঙ ও গন্ধ দূর হয়ে গেলে কাপড় পাক হয়ে যায়। তিনবার ধোয়া উত্তম হলেও জরুরি নয়।
কাপড়ে এ রকম নাপাকি লাগলে সেটা ওয়াশিং মেশিনে দেওয়ার আগে ধুয়ে ফেলাই ভালো। নাপাকিসহ ওয়াশিং মেশিনে দিলে পানির সাথে মিশে সেটা অদৃশ্য নাপাকিতে পরিণত হবে এবং যথানিয়মে তিনবার ধোয়া ছাড়া কাপড় পাক হবে না।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।