নারীদের জন্য জানাজার নামাজে অংশগ্রহণ করা বৈধ?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ১২ অক্টোবর ২০২৩

জানাজা একটি বিশেষ নামাজ, যা কোনো মুসলমান ব্যক্তি মারা গেলে তার জন্য দোয়া করা ও তাকে বিদায় জানানোর জন্য আদায় করা হয়।

এক মুসলমানের ওপর আরেক মুসলমানের অন্যতম হক হলো সে তার জানাজার নামাজ আদায় করবে, তাকে সমাহিত করবে। রাসুল (সা.) বলেন,

حَقُّ المُسْلِمِ عَلَى المُسْلِمِ خَمْسٌ: رَدُّ السَّلاَمِ، وَعِيَادَةُ المَرِيضِ، وَاتِّبَاعُ الجَنَائِزِ، وَإِجَابَةُ الدَّعْوَةِ، وَتَشْمِيتُ العَاطِسِ
এক মুসলিমের ওপর অপর মুসলিমের হক পাঁচটি: সালামের জবাব দেওয়া, অসুস্থ হলে দেখতে যাওয়া, তার জানাজায় যাওয়া, দাওয়াত কবুল করা এবং তার হাঁচির জবাব দেওয়া। (সহিহ বুখারি: ১২৪০, সহিহ মুসলিম: ২১৬২)

মুসলমান মৃতের জন্য জানাজা পড়া ফরজে কেফায়া বা মুসলমান সমাজের আবশ্যকীয় কর্তব্য অর্থাৎ কয়েকজন জানাজা পড়লে সবার পক্ষ থেকে আদায় হয়ে যাবে, কেউ না পড়লে সবাই গুনাহগার হবে।

জানাজার নামাজ আদায়ের মূল দায়িত্ব পুরুষদের ওপর বর্তায়। তবে জানাজার নামাজ যদি মসজিদে বা বাড়িতে হয়, পর্দহীনতা, বিলাপ, আহাজারির মতো শরিয়তবিরোধী কিছু ঘটার আশংকা না থাকে, তাহলে অন্য সব নামাজের মতো নারীদের জন্য জানাজার নামাজে অংশগ্রহণ করাও বৈধ।

নবিজির (সা.) নারীরা অন্য নামাজের মতো জানাজার নামাজেও অংশগ্রহণ করতেন। সহিহ সূত্রে বর্ণিত রয়েছে, হজরত আয়েশা (রা.) মসজিদে নবববিতে সাদ ইবনে আবী ওয়াক্কাসের (রা.) জানাজার নামাজ আদায় করেছিলেন।

তবে নারীদের লাশের অনুসরণ করে হাঁটতে নিষেধ করেছেন রাসুল (সা.)। নারী সাহাবি উম্মে আতিয়্যা (রা.) বলেন, আমাদেরকে (অর্থাৎ নারীদের) লাশের সাথে যেতে নিষেধ করা হয়েছে। তবে এটা আমাদের ওপর চাপিয়ে দেওয়া হয়নি। (সহিহ বুখারি, সহিহ মুসলিম) এ রেওয়ায়াত থেকে বোঝা যায় নারীদের জন্য লাশের সাথে রাস্তায় হাঁটা মাকরুহ বা অপছন্দনীয়। জানাজার নামাজের জন্য লাশের সাথে হাঁটতে হলে জানাজার নামাজ থেকেও বিরত থাকা উচিত।

আলেমদের মতে, নারীদের লাশের সাথে হাঁটা হারাম বা নিষিদ্ধ নয়, মাকরুহ বা অপছন্দনীয়। উম্মে আতিয়্যার (রা.) বক্তব্যের ব্যাখ্যায় হাফেজ ইবনে হাজার (রহ.) বলেন, নারীদের জন্য লাশ অনুসরণ করা মাকরুহ, হারাম নয়। ইমাম কুরতুবি (রহ.) বলেন, উম্মে আতিয়্যার (রা.) কথা থেকে বোঝা যায়, নারীদের লাশ অনুসরণ করে যাওয়া মাকরুহ তানজিহি বা মৃদু অপছন্দনীয়।

সূত্র: ইসলাম কিউএ, ইসলাম ওয়েব

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।