নামাজের শেষ রাকাত নিয়ে সন্দেহ হলে কী করবেন?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৬:২৬ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২৩

অনেক সময় ফরজ নামাজের শেষ রাকাত নিয়ে আমরা সন্দেহে পড়ে যাই। চার রাকাত বিশিষ্ট নামাজে তৃতীয় রাকাত পড়ার সময় মনে হয় এটা সম্ভবত চতুর্থ বা শেষ রাকাত অথবা চতুর্থ রাকাত পড়ার সময় দ্বিধায় পড়ে যাই, এটা তৃতীয় রাকাত কী না। দুই বা তিন রাকাত বিশিষ্ট নামাজেও এ রকম সন্দেহ হতে পারে।

এ রকম সন্দেহের ক্ষেত্রে করণীয় হলো, যে রাকাতকে শেষ রাকাত হতে পারে বলে সন্দেহ হচ্ছে সেই রাকাতের সিজদা আদায়ের পর বৈঠক করা অর্থাৎ বসে তাশাহহুদ পড়া, তারপর উঠে দাঁড়িয়ে আরেকটি রাকাত যোগ করা এবং শেষ বৈঠকে সাহু সিজদা করে নামাজ শেষ করা। অর্থাৎ চার রাকাত বিশিষ্ট নামাজে কোনো রাকাতে যদি সন্দেহ হয় তৃতীয় রাকাত নাকি চতুর্থ রাকাত পড়ছি, তাহলে ওই রাকাতের পর একবার বৈঠক করতে হবে। বৈঠকে তাশাহহুদ পড়ার পর উঠে দাঁড়িয়ে আরেকটি রাকাত যুক্ত করতে হবে, ওই রাকাতের পর আবার বসে সাজু সিজদা করে নামাজ শেষ করবে।

সাহু সিজদার নিয়ম হলো শেষ বৈঠকে তাশাহহুদ পড়ে ডান দিকে এক সালাম ফেরানো, তারপর তাকবির বলে নামাজের মতো দুটি সিজদা করে বসে যাওয়া এবং আবার তাশাহহুদ, দরুদ, দোয়ায়ে মাসুরা পড়ে সালাম ফেরানো।

নামাজের শেষ বৈঠক ফরজ। তাই যে রাকাতকে শেষ রাকাত বলে সন্দেহ হচ্ছে ওই রাকাতের পর একবার বৈঠক করতে হবে। কারণ মূলত সেটিই শেষ রাকাত হলে নামাজের ফরজ ছুটে যাওয়ার আশংকা রয়েছে।

কেউ যদি ফরজ নামাজের শেষ রাকাতের পর ভুল করে বৈঠকে না বসে দাঁড়িয়ে যায়, তাহলে সিজদায় যাওয়ার আগ পর্যন্ত যখনই মনে পড়বে, বসে পড়তে হবে। সিজদায় যাওয়ার পর মনে পড়লে ওই নামাজ নফল গণ্য হবে এবং ফরজ নামাজ পুনরায় পড়তে হবে।

ওএফএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।