গোসল ফরজ অবস্থায় সিজদার আয়াত শুনলে কি সিজদা ওয়াজিব হবে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২৩

কোরআনে এমন কিছু আয়াত আছে যেগুলো পড়লে বা শুনলে সিজদা দেওয়া ওয়াজিব। ইমাম আবু হানিফার (রহ.) মতে কোরআনে এ রকম ১৪টি আয়াত আছে। সিজদার আয়াত পড়ে সিজদা করার ফজিলত সম্পর্কে রাসুল (সা.) বলেছেন,

إِذَا قَرَأَ ابْنُ آدَمَ السَّجْدَةَ فَسَجَدَ اعْتَزَلَ الشَّيْطَانُ يَبْكِي يَقُولُ يَا وَيْلَهُ أُمِرَ ابْنُ آدَمَ بِالسُّجُودِ فَسَجَدَ فَلَهُ الْجَنَّةُ وَأُمِرْتُ بِالسُّجُودِ فَأَبَيْتُ فَلِيَ النَّارُ
মানুষ যখন সিজদার আয়াত তিলাওয়াত করে সিজদা দেয়, শয়তান তখন কাঁদতে কাঁদতে দূরে সরে পড়ে এবং বলতে থাকে হায়! দুর্ভাগ্যা! মানুষকে সিজদার নির্দেশ দেওয়া হলো, তারা সিজদা করলো, এর বিনিময়ে তারা জান্নাত লাভ করবে। আমাকে সিজদার নির্দেশ দেওয়া হলে কিন্তু আমি তা অস্বীকার করেছিলাম, ফলে আমি যাবো জাহান্নামে। (সহিহ মুসলিম: ৮১)

রাসুল (সা.) বড় জমায়েতে কোরআন তেলাওয়াত করার সময় যখন সিজদার আয়াত তেলাওয়াত করতেন তখন তিনি নিজেও সিজদা করতেন এবং সাহাবারাও তার সাথে সিজদা করতেন। বর্ণিত আছে, মক্কা বিজয়ের সময় রাসুল (সা.) যখন সিজদার আয়াত তেলাওয়াত করছিলেন, তখন মাটিতে দাঁড়ানো সাবাবিরা মাটিতে এবং ঘোড়া ও উঠের পিঠে সওয়ার সাহাবিরা তাদের বাহনে বসেই সিজদা করেন।

রাসুল (সা.) খুতবা দেওয়ার সময় সেজদার আয়াত তেলাওয়াত করলে মিম্বর থেকে নেমে সিজদা করে আবার খুতবা শুরু করতেন।

আমরা যখন সিজদার আয়াত পড়বো বা শুনবো, সাথে সাথে সিজদা দেওয়ার চেষ্টা করবো। সাথে সাথে সিজদা দিতে না পারলেও যখনই সুযোগ পাবো, সিজদা দিয়ে দেবো।

কেউ যদি গোসল ফরয অবস্থায় সিজদার আয়াত শোনে, তার ওপরও সিজদা ওয়াজিব হবে। পবিত্রতা অর্জনের পর তাকে সিজদা আদায় করতে হবে। ইবরাহিম নাখঈ (রহ.) ও সাঈদ ইবনে জুবাইর (রহ.) বলেছেন,

إذَا سَمِعَ الْجُنُبُ السَّجْدَةَ اغْتَسَلَ، ثُمَّ سَجَدَ.
গোসল ফরয অবস্থায় সিজদার আয়াত শুনলে গোসল করার পর সে উক্ত সিজদা আদায় করবে। (মুসান্নাফে ইবনে আবি শাইবা: ৪৩৪৬)

তবে নারীরা হায়েজ-নেফাস অবস্থায় সিজদার আয়াত শুনলে তাদের ওপর সিজদা ওয়াজিব হবে না। তাই পবিত্র হওয়ার পর সিজদা আদায় করতে হবে না। হাম্মাদ (রহ.) বলেছেন,

سَأَلْتُ سَعِيدَ بْنَ جُبَيْرٍ، وَإِبْرَاهِيمَ عَنِ الْحَائِضِ تَسْمَعُ السَّجْدَةَ؟ فَقَالاَ : لَيْسَ عَلَيْهَا سُجُودٌ، الصَّلاَة أَكْبَرُ مِنْ ذَلِكَ.
আমি সাঈদ ইবনে জুবাই ও ইবরাহিম নাখঈকে জিজ্ঞাসা করেছি, কোনো নারী হায়েজ অবস্থায় সিজদার আয়াত শুনলে তাকে সিজদা করতে হবে কি না? উত্তরে তারা বললেন, তাকে সিজদা আদায় করতে হবে না। এই সময় নামাজ আদায় করতে হয় না অথচ নামাজ সিজদা থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ আমল। (মুসান্নাফে ইবনে আবি শাইবা: ৪৩৪৮)

ওএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।