সুরা ফালাক: ৩টি শিক্ষা ও নির্দেশনা

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১১:১৩ এএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩

সুরা ফালাক কোরআনের ১১৩তম সুরা; এর আয়াত সংখ্যা ৫ রুকু বা অনুচ্ছেদ সংখ্যা ১। শক্তিশালী মত হলো, সুরা ফালাক মদিনায় অবতীর্ণ হয়েছে, তবে কোন কোন বর্ণনায় একে মক্কায় অবতীর্ণ সুরা হিসাবেও উল্লেখ করা হয়। এই সুরায় আল্লাহ আমাদেরকে অশুভ শক্তি ও কালো জাদুর অনিষ্ট থেকে তার কাছে আশ্রয় প্রার্থনা করতে শিখিয়েছেন।

সুরা ফালাক
(১) বলো, আমি আশ্রয় প্রার্থনা করছি ঊষার রবের কাছে, (২) তিনি যা সৃষ্টি করেছেন তার অনিষ্ট থেকে, (৩) রাতের অন্ধকারের অনিষ্ট থেকে যখন তা গভীর হয়, (৪) ঐ সব নারীর অনিষ্ট হতে যারা গ্রন্থিতে ফুঁ দেয়, (৫) আর হিংসুকের অনিষ্ট থেকে যখন সে হিংসা করে।

৩টি শিক্ষা ও নির্দেশনা
১. জগতের সব অনিষ্ট থেকে বিশ্বজগতের স্রষ্টা ও রব আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করতে হবে। আল্লাহর আশ্রয় মানুষকে যে কোনো রকম অশুভ শক্তির অনিষ্ট ও কুপ্রভাব থেকে রক্ষা করতে পারে।

২. কালো জাদু হারাম ও কুফরি। যারা কালো জাদু করে তারা মানুষ ও সমাজের জন্য ক্ষতিকর, তাদের অনিষ্ট থেকে আল্লাহর আশ্রয় প্রার্থনা করতে হবে।

৩. হিংসা করা হারাম। হিংসা এমন এক ভয়াবহ ব্যাধি যা মানুষের মধ্যে বিদ্বেষ, শত্রুতা ও হানাহানি উস্কে দেয়। সর্বাবস্থায় হিংসা পরিহার করতে হবে। তবে কাউকে কাউকে তাদের সৎকাজ করার তাওফিক বা উত্তম গুণের কারণে ঈর্ষা করা যায়। ঈর্ষা হলো কারো কোনো অর্জন, গুণ বা কাজ দেখে তার মতো হওয়ার আকাঙ্খা আর হিংসা হলো কারো কোনো অর্জন বা গুণ দেখে অসহ্যবোধ করা এবং তার ওই গুণ, অর্জন বা সাফল্যের ধ্বংস ও অনিষ্ট চাওয়া।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।