জান্নাতে ঘর তৈরিতে যে নামাজ পড়তে বলেছেন নবিজি (সা.)

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ১৯ জুলাই ২০২৩

জান্নাতে যাওয়ার সবচেয়ে সহজ আমল। ফরজ নামাজের আগে কিছু নফল নামাজ পড়া। প্রতিদিন পাঁচ ওয়াক্তে এ নামাজের সংখ্যা মোট ১২ রাকাত। যারা বারো রাকাত নফল নামাজ পড়বে, হাদিসের ঘোষণায় তাদের জন্য জান্নাত ঘর নির্মিত হবে। কোন কোন ওয়াক্ত পড়তে হবে এ নামাজ?

হজরত উম্মে হাবিবাহ রাদিয়াল্লাহু আনহার বর্ণনায় এসেছে, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি, ‘যে ব্যক্তি রাত এবং দিনে ১২ রাকাত সুন্নত নামাজ আদায় করে। বিনিময়ে মহান আল্লাহ তাআলা তার জন্য জান্নাতে একটি ঘর নির্মাণ করেন। হজরত উম্মে হাবিবাহ রাদিয়াল্লাহু আনহা বলেন যে, এ হাদিস শোনার পর থেকে কখনো আমি এ নামাজগুলো পরিত্যাগ করিনি। (মুসলিম)

কোন কোন ওয়াক্তে পড়তে হবে এ নামাজ?

১. ফজরের ফরজের আগে ২ রাকাত সুন্নত।

২. জোহরের ফরজের আগে ৪ রাকাত এবং পরে ২ রাকাত সুন্নত।

৩. মাগরিবের ফরজের পরে ২ রাকাত সুন্নত। এবং

৪. এশার ফরজের পরে ২ রাকাত সুন্নত নামাজ।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, অল্প আমলেই জান্নাতের আবাস তৈরির সুযোগ গ্রহণ করা। হাদিসের ওপর যথাযথ আমল করা। জান্নাতে ঘর পাওয়ার সযোগ গ্রহণ করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে উল্লেখিত ১২ রাকাত নামাজ নিয়মিত পড়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর আমল করে ঘোষিত ফজিলত পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।