যে কারণে আরাফার দিন রোজা রাখবেন

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:২১ পিএম, ২৫ জুন ২০২৩

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, বছরের মধ্যে এমন একটি দিনও নেই যে, আল্লাহ তাআলা আরাফার দিন চেয়ে বেশি সংখ্যক মানুষকে জাহান্নাম থেকে মুক্তি দেন। আর আল্লাহ তাআলা আরাফার দিন বান্দার একেবারেই কাছাকাছি থাকেন। এরপর (আল্লাহ তাআলা) ফেরেশতাদের কাছে গৌরব প্রকাশ করে জানতে চান- আমার এ (রোজাদার) বান্দারা কী চায়? (মুসলিম)

কবুল হজের বিনিময় শুধুই জান্নাত। হজের সঙ্গে সংশ্লিষ্ট সব ইবাদতের মর্যাদাই বেশি। হজের সফরে যদি কেউ মৃত্যুবরণ করে তবে কেয়ামত পর্যন্ত হজের সওয়াব পাবে মৃতব্যক্তি। শুধু তাই নয় হজের দিন তথা আরাফার দিনের রোজাও বিশেষ মর্যাদা ও পুরস্কার পাওয়ার ইবাদত। কী সেই পুরস্কার?

হজের দিন তথা আরাফার দিন ইবাদত-বন্দেগিতে সময় অতিবাহিত করা কল্যাণ ও মর্যাদার। বেশি বেশি নেক আমলে পরিপূর্ণ প্রতিদান পাওয়ার সুবর্ণ সুযোগও এটি।

আরাফার রোজা কেন রাখবেন?
হজরত আবু কাতাদাহ আনসারি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে আরাফার (হজের দিনের) রোজা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আরাফার দিনের (হজের দিনের) রোজা পেছনের এক বছর এবং সামনের এক বছরের গুনাহের কাফফারা হবে। আর তাকে আশুরার রোজার কথা জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, বিগত এক বছরের গুনাহের কাফফারা হবে।’ (মুসলিম, মুসনাদে আহমদ)

হজরত সাহল ইবনে সাদ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি আরাফার দিন রোজা রাখে তার একাধারে দুই বছরের গুনাহ ক্ষমা করে দেওয়া হয়।’ (আবু ইয়ালা, আত-তারগিব)

ইয়াওমে আরাফা তথা হজের দিন ইবাদত-বন্দেগির সঙ্গে সঙ্গে রোজা পালনে রয়েছে গুরুত্বপূর্ণ ফজিলত ও মর্যাদা। তাই আরাফার দিন রোজা রাখা এবং তাসবিহ, তাহলিল, ইবাদত-বন্দেগি করা আবশ্যক।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে আরাফার দিন রোজা রাখার পাশাপাশি ইবাদত-বন্দেগিতে অতিবাহিত করার তাওফিক দান করুন। আরাফার দিনের আগের ও পরের বছরের গুনাহ থেকে নাজাত পাওয়ার তাওফিক দান করুন। সর্বোচ্চ প্রতিদান জান্নাত পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।