কোরআন খতম বা কবর জেয়ারত করে হাদিয়া নেওয়া যাবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ০৮ মে ২০২৩

কোরআনুল কারিম খতম দেওয়া অনেক সওয়াবের কাজ। অনেকে কোরআন খতম বা তেলাওয়াত কিংবা কবর জেয়ারত করার পর টাকা-পয়সা, হাদিয়া বা বিনিময় দিয়ে থাকেন। ইসলামের দৃষ্টিতে এসব কি বৈধ? কোরআন খতম বা কবর জেয়ারত করে হাদিয়া নিলে কি সওয়াব পাওয়া যাবে?

কোরআনুল কারিম তেলাওয়াত বা খতম করে কিংবা কবর জেয়ারত করে টাকা-পয়সা বা বিনিময় নেওয়া বৈধ নয়। টাকা নিয়ে তেলাওয়াত করলে এর দ্বারা সওয়াব হয় না। আর এভাবে চুক্তি করে কোরআন তেলাওয়াত করা বা খতম করা কিংবা দোয়া করা উচিত হবে না। এমনিতে ইখলাসের সঙ্গে তেলাওয়াত করলে বা খতম করলে সওয়াব হবে ইনশাআল্লাহ।

কোরআন খতমের পাশাপাশি অনেকে আবার কবর জেয়ারত করার বিনিময়েও টাকা-পয়সা দিয়ে থাকে। এটিও ইসলামে বৈধ নয়। মৃত ব্যক্তির জন্য সওয়াবের জন্য কোরআন তেলাওয়াত বা দোয়া করার কষ্ট বা পরিশ্রমের বিনিময়ে টাকা-পয়সা, হাদিয়া বা অন্য কোনো কিছু বিনিময় হিসেবে গ্রহণ করা জায়েজ নেই।

কারণ এটি এমন কাজ, যা বিনিময়যোগ্য নয়। এক্ষেত্রে কষ্টের বিনিময়ে সওয়াব ও প্রতিদান পাওয়া যাবে। তবে দুনিয়ায় এর বিনিময় নেওয়া যাবে না। কারণ হাদিসে পাকে কোরআন তেলাওয়াত করে বিনিময় গ্রহণ করতে নিষেধ করা হয়েছে। হাদিসে পাকে এসেছে-

হজরত আবদুর রহমান ইবনে শিবলরাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন-
ﻗﺮءﻭا اﻟﻘﺮﺁﻥ، ﻭﻻ ﺗﻐﻠﻮا ﻓﻴﻪ، ﻭﻻ ﺗﺠﻔﻮا ﻋﻨﻪ، ﻭﻻ ﺗﺄﻛﻠﻮا ﺑﻪ، ﻭﻻ ﺗﺴﺘﻜﺜﺮﻭا ﺑﻪ. ﺣﺪﻳﺚ ﺻﺤﻴﺢ، ﻭﻫﺬا ﺇﺳﻨﺎﺩ ﻗﻮﻱ، ﺭﺟﺎﻟﻪ ﺛﻘﺎﺕ
‘তোমরা কোরআন পড় তবে তাতে বাড়াবাড়ি করো না এবং তার প্রতি বিরূপ হইও না। কোরআনের বিনিময় ভক্ষণ করো না এবং এর দ্বারা সম্পদ বৃদ্ধির কামনা করো না।’ (মুসনাদে আহমদ ১৫৫২৯; মুসান্নাফ ইবনে আবি শায়বা ৫/২৪০)

অন্য হাদিসে এসেছে, হজরত ইমরান ইবনে হুসাইন রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি-
اﻗﺮءﻭا اﻟﻘﺮﺁﻥ، ﻭاﺳﺄﻟﻮا اﻟﻠﻪ ﺑﻪ ﻓﺈﻥ ﻣﻦ ﺑﻌﺪﻛﻢ ﻗﻮﻣﺎ ﻳﻘﺮءﻭﻥ اﻟﻘﺮﺁﻥ ﻳﺴﺄﻟﻮﻥ اﻟﻨﺎﺱ ﺑﻪﺣﺴﻦ ﻟﻐﻴﺮﻩ
‘তোমরা কোরআন পড় এবং এর বিনিময় আল্লাহ তাআলার কাছে চাও। তোমাদের পর এমন জাতি আসবে, যারা কোরআন পড়ে এর বিনিময় মানুষের কাছে চাইবে।’ (মুসনাদে আহমদ ১৯৯১৭; তিরমিজি ২/১১৯)

তাবেয়ী হজরত যাযান রাহমাতুল্লাহি আলাইহি বলেন-
ﻣﻦ ﻗﺮﺃ اﻟﻘﺮﺁﻥ ﻳﺄﻛﻞ ﺑﻪ ﺟﺎء ﻳﻮﻡ اﻟﻘﻴﺎﻣﺔ ﻭﻭﺟﻬﻪ ﻋﻈﻢ ﻟﻴﺲ ﻋﻠﻴﻪ ﻟﺤﻢ
‘যে ব্যক্তি কোরআন পড়ে মানুষের থেকে তার বিনিময় গ্রহণ করে সে কিয়ামতের দিন এমন অবস্থায় উপস্থিত হবে যে, তার চেহারায় শুধু হাড্ডি থাকবে; কোনো গোশত থাকবে না।’ (মুসান্নাফ ইবনে আবি শায়বা ৭৮২৪)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কোরআন তেলাওয়াত বা খতম বা কবর জেয়ারত করে হাদিয়া নেওয়া থেকে বিরত থাকার তাওফিক দান করুন। একনিষ্ঠতার সঙ্গে সওয়াবের নিয়তে এ আমলগুলো করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।