শরীরে ব্যাান্ডেজ থাকলে অজু-গোসল করার নিয়ম কী?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৯:২৮ পিএম, ০২ মার্চ ২০২৩

মানুষ অনেক সময় অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনয় পড়ে। ফলে কাটাছেঁড়াসহ অপারেশন কিংবা শরীর ক্ষত-বিক্ষত হয়। এসব অবস্থায় শরীরে ব্যান্ডেজ লাগাতে হয়। তখন অজু কিংবা গোসল করার নিয়ম কী?

ভাঙা-মচকা, কাটাছেঁড়া-অপারেশনের কারণে যদি শরীরের কোনো স্থানে ব্যান্ডেজ থাকে তবে অজু বা গোসলের সময় ব্যান্ডেজের স্থান ধোয়ার পরিবর্তে মাসেহ (ভেজা হাত বোলানো) করতে হবে। তবে মনে রাখতে হবে, এ জন্য তায়াম্মুম করা বৈধ হবে না। কেননা ইসলামি শরিয়তে মাসেহকে গোসল বা ধোয়ার বিকল্প নির্ধারণ করা হয়েছে।

যত দিন শরীরে ব্যান্ডেজ থাকবে, তত দিন পর্যন্ত মাসেহ করা যাবে। এতে কোনো সমস্যা নেই। মাসেহ করার পদ্ধতি হলো ব্যান্ডেজের জায়গাটুকু পলিথিন জাতীয় কিছু পেঁচিয়ে অজু কিংবা গোসল করবে। এরপর পলিথিন খুলে যে অংশটুকু ধোয়া হয়নি তার ওপর মাসেহ করবে। কিন্তু যদি এভাবেও অজু বা গোসল করা না যায় তবে তার পরিবর্তে তায়াম্মুম করা যাবে। (বাদায়িউস সানায়ে : ১/৯০)

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।