দাঁড়িয়ে খাওয়া ও পান করা কি নিষিদ্ধ?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ৩০ আগস্ট ২০২২
প্রতীকী ছবি

দাঁড়িয়ে পান করা মাকরূহ। হাদিসের একাধিক বর্ণনা থেকে তা প্রমাণিত। কিন্তু দাঁড়িয়ে খাওয়া যাবে কি? এ সম্পর্কেও হাদিসে পাকে সুস্পষ্ট দিকনির্দেশনা দেওয়া হয়েছে। কী সেই নির্দেশনা?

হ্যাঁ, দাঁড়িয়ে পান করা মাকরূহ বা নিষিদ্ধ। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে এমনই বলেছেন। দাঁড়িয়ে পান করা ও খাওয়া সম্পর্কে একাধিক হাদিসে এসেছে-
১. হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়িয়ে পান করা থেকে শাসন করেছেন।’ (মুসলিম)

২. হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোনো লোককে দণ্ডায়মান হয়ে পান করতে বারণ করেছেন। হজরত কাতাদাহ বলেন, আমরা হজরত আনাস রাদিয়াল্লাহু আনহুকে জিজ্ঞাসা করলাম, ‘আর (দাঁড়িয়ে) খাওয়া বা খাবারের ব্যাপারে (আদেশ কি)? তিনি বললেন, সেটা তো আরও নিকৃষ্ট, আরও জঘন্য কাজ।’ (মুসলিম)

৩. হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, ‘নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়িয়ে পান করা থেকে কঠিনভাবে সাবধান করেছেন।’ (মুসলিম)

৪. হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়িয়ে পান করতে নিষেধ করেছেন।’ (মুসলিম)

শুধু তা-ই নয়, যদি কেউ ভুলে দাঁড়িয়ে পান করে ফেলে তবে সে যেন বমি করে তা বের করে দেয়। হাদিসে পাকে আরও এসেছে-
৫. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমাদের কেউ যেন কখনো দাঁড়িয়ে পান না করে। কেউ ভুলে পান করলে সে যেন পরে বমি করে ফেলে।’ (মুসলিম)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, দাঁড়িয়ে পান করা বা খাওয়া থেকে বিরত থাকা। হাদিসের ওপর আমল করা। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাতের অনুসরণ ও অনুকরণ করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।